ইউরোপ

রাশিয়ার তেল বয়কটের আহ্বান ইউক্রেন প্রেসিডেন্টের

কিয়েভ, ০৭ মার্চ – ইউক্রেনে রাশিয়ার চলমান অভিযানের ১২তম দিন চলছে। এদিন ইউক্রেনের দক্ষিণের বন্দরনগরী মাইকোলাইভে নতুন করে গোলাবর্ষণ শুরু করেছে রুশ সেনাবাহিনী।

একের পর এক আক্রমণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছেন। রাশিয়ার ক্রমাগত আক্রমণের কারণে জেলেনস্কি রাশিয়া থেকে তেল এবং তেল পণ্য প্রত্যাখ্যান” করার আহবান জানিয়েছেন।

বিবিসি তাদের প্রতিবেদনে জানায়, জেলেনস্কি প্রতিদিনের ব্রিফিংয়ে জানান, রাশিয়া যেভাবে ক্রমাগত আক্রমণ চালাচ্ছে তাতে রাশিয়া থেকে তেল এবং তেল পণ্য প্রত্যাখ্যান” করতে হবে। তিনি বলেন, “রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে তাদের পরিকল্পনা পরিত্যাগ করেনি” – তাই আমরা এই নতুন নিষেধাজ্ঞা দিয়েছি।তাদের বিরুদ্ধে আমাদের আরও নিষাধাজ্ঞা দিতে হবে।

নিষেধাজ্ঞায় জেলেনস্কি “রাশিয়ান রপ্তানি বয়কট, বিশেষ করে রাশিয়া থেকে তেল এবং তেল পণ্য প্রত্যাখ্যান” করার আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া নিজেদের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও প্রকৃত হতাহতের সংখ্যা অনেক বেশি বলে ধারণা সংস্থাটির।

সূত্র : আরটিভি
এম এস, ০৭ মার্চ

Back to top button