ইউরোপ

ইউক্রেনকে আরও ১০ কোটি ডলার সাহায্যের প্রতিশ্রুতি যুক্তরাজ্যের

লন্ডন, ০৭ মার্চ – ইউক্রেন সরকারকে তাদের কার্যক্রম পরিচালনার জন্য আরও ১০ কোটি ডলারের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য। রাশিয়ার ধারাবাহিক হামলার মধ্যেই প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় থেকে এ ঘোষণা এলো। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এই তহবিলটি ইউক্রেনীয় কল্যাণ, পেনশন ও সরকারি খাতের বেতনের অর্থ প্রদানে সহায়তা করবে। এর আগে ইউক্রেনকে প্রায় ৩০ কোটি ডলার সাহায্যের প্রতিশ্রুতি দেয় ব্রিটিশ কর্তৃপক্ষ।

জানা গেছে, বিশ্বব্যাংকের মাল্টি-ডোনার ট্রাস্ট ফান্ডের মাধ্যমে এই তহবিল বিতরণ করা হবে। অন্যান্য দেশগুলো এরই মধ্যে ইউক্রেনে অর্থ দ্রুত পাঠানোর জন্য এই পদ্ধতি ব্যবহার করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কোর চাহিদা পূরণ হলেই ইউক্রেনে হামলা বন্ধ করা হবে। ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়, তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে এক ফোনালাপে পুতিন বলেন, ইউক্রেন যখন লড়াই বন্ধ করবে ও রাশিয়ার চাহিদা পূরণ হবে তখনই হামলা বন্ধ করা হবে।

গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে প্রেসিডেন্ট পুতিন সরকারের নিরাপত্তা বাহিনী। তাদের প্রতিহত করতে ঝাঁপিয়ে পড়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিরাপত্তা বাহিনীও। দু’পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে গত ১১ দিন ধরে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৭ মার্চ

Back to top button