উত্তর আমেরিকা

ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাতে কাজ করছে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ০৭ মার্চ – ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাতে কাজ করছে যুক্তরাষ্ট্র। রোববার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ তথ্য জানিয়েছেন।

ব্লিঙ্কেন জানান, ইউক্রেনে যুদ্ধবিমান সরবরাহের জন্য পোল্যান্ডের সঙ্গে একটি চুক্তি করার ব্যাপারে ‘সক্রিয়ভাবে কাজ করছে’ ওয়াশিংটন।

সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, চুক্তিতে পোল্যান্ডের কাছে থাকা রাশিয়ার তৈরি মিগ-২৯ যুদ্ধবিমান ইউক্রেনের পাইলটদের কাছে হস্তান্তরের বিষয়টি থাকবে। এর বিনিময়ে পোল্যান্ড এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করবে যুক্তরাষ্ট্র।

চলতি সপ্তাহে মার্কিন প্রেসিডন্ট জো বাইডেনসহ পশ্চিমা দেশগুলোর নেতারা ইউক্রেন অস্ত্র সরবরাহের সম্ভাবনা নাকচ করে দিয়েছিলেন। তবে রোববার মলদোভাতে ব্লিঙ্কেন জানিয়েছেন, তারা ভিন্নভাবে ইউক্রেনকে অস্ত্র দেওয়ার কথা ভাবছেন। তবে কবে নাগাদ অস্ত্র পাঠানো হবে সে বিষয়ে তার সুনির্ধারিত তারিখ তিনি উল্লেখ করেননি।

ব্লিঙ্কেন বলেন, ‘টাইমলাইনের ব্যাপারে বলতে পারছি না, তবে এতোটুকু বলতে পারি যে, আমরা অত্যন্ত অত্যন্ত সক্রিয়ভাবে কাজ করছি। আমরা এখন সক্রিয়ভাবে দেখছি যে বিমানগুলো ইউক্রেনকে পোল্যান্ড সরবরাহ করতে পারে কিনা এবং পোল্যান্ড যদি সেই বিমানগুলো সরবরাহ করার সিদ্ধান্ত নেয় তবে আমরা কীভাবে শূন্যস্থান পূরণ করতে পারব তা দেখছি।’

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৭ মার্চ

Back to top button