উত্তর আমেরিকা

রাশিয়ার বিরুদ্ধে লড়ছে তিন হাজার আমেরিকান

ওয়াশিংটন, ০৬ মার্চ – ইউক্রেনে রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছে প্রায় ৩ হাজার মার্কিন স্বেচ্ছাসেবী। রুশ সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়তে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আহ্বানে সাড়া দিয়ে দেশটিতে যান এসব স্বেচ্ছাসেবক।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অবস্থিত ইউক্রেনের দূতাবাসের এক প্রতিনিধি মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে এই তথ্য জানান বলে রোববার এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এছাড়া কয়েকদিন আগে, জেলেনস্কি বলেছিলেন, প্রায় ১৬ হাজার বিদেশি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সহায়তা করার জন্য স্বেচ্ছাসেবক হয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক সামরিক অভিযান গড়িয়েছে একাদশ দিনে। রুশ সামরিক বাহিনীর ব্যাপক হামলার মুখে অনেকটাই বিপর্যস্ত পূর্ব ইউরোপের এই দেশটি। এই পরিস্থিতিতে অভিযান শুরুর কয়েকদিনের মাথায় ইউক্রেনের হয়ে রুশ সেনাদের বিরুদ্ধে লড়তে ইচ্ছুক বিদেশি স্বেচ্ছাসেবকদের দেশটিতে আসার আহ্বান জানিয়েছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এমনকি এসব স্বেচ্ছাসেবক ভিসা ছাড়াই দেশটিতে ঢুকতে পারবেন বলেও জানিয়েছিলো কিয়েভ।

এছাড়া রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে পশ্চিমা দেশগুলো ইউক্রেনে সেনা না পাঠালেও সহায়তা করতে অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠিয়ে যাচ্ছে তারা। এছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ রুশ ধনকুবের ও অন্য নেতাদের বিরুদ্ধেও একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে পশ্চিমা বিভিন্ন দেশ ও সংস্থা।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৬ মার্চ

Back to top button