দক্ষিণ এশিয়া

প্রথমবারের মতো প্রকাশ্যে এলেন তালেবানের গোপন নেতা

কাবুল, ০৬ মার্চ – প্রথমবারের মতো প্রকাশ্যে এসেছেন তালেবানের অন্যতম গোপন নেতা। যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি শনিবার নতুন নিয়োগ পাওয়া পুলিশ সদস্যদের প্যারেড অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের কাছে হাক্কানি নেটওয়ার্কের শীর্ষ নেতা সিরাজউদ্দিনের কেবলমাত্র একটি ছবি রয়েছে। সেই ছবিটিতে সিরাজউদ্দিনের চেহারা অর্ধেক ঢাকা। গত ২০ বছরে আফগানিস্তানে সবচেয়ে ভয়াবহ সহিংসতার জন্য সিরাজউদ্দিন হাক্কানিকে দায়ী করা হয়। যুক্তরাষ্ট্র তাকে গ্রেপ্তার বা তার সম্পর্কে তথ্য দিতে পারলে এক কোটি ডলার পুরস্কারের ঘোষণা দিয়েছিল। গত আগস্টে তালেবান ক্ষমতায় আসার পরও প্রকাশ্যে আসেননি সিরাজ। তালেবানের শীর্ষনেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার শীর্ষ তিন উপপ্রধানের মধ্যে তিনি অন্যতম।

হাক্কানি নেটওয়ার্কের প্রধানের এভাবে প্রকাশ্যে আসা এটাই ইঙ্গিত দিচ্ছে যে, তালেবান আফগানিস্তানে নিজেদের ক্ষমতা ধরে রাখার ব্যাপারে ধীরে ধীরে আত্মবিশ্বাসী হয়ে উঠছে।

পুলিশের প্যারেডে সিরাজউদ্দিন হাক্কানি বলেছেন, ‘আপনাদের সন্তুষ্টির জন্য এবং আপনাদের আস্থা অর্জনের জন্য আপনাদের সঙ্গে সরকারি বৈঠকে যোগ দিতে আমি গণমাধ্যমের সামনে এসেছি।’

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৬ মার্চ

Back to top button