ক্রিকেট

ক্যাচ কেন মিস হচ্ছে জানা নেই ডমিঙ্গোর

ঢাকা, ০৬ মার্চ – পুঁজিতে বেশি রান নেই। জিততে হলে বোলিং-ফিল্ডিংয়ে প্রয়োজন দারুণ দক্ষতা। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে এটিই যেন ঠিকঠাক মতো পারেনি, বাংলাদেশ। তাই ব্যাটসম্যানদের ব্যর্থতা আর ফিল্ডিংয়ের বাজে দিনে বাংলাদেশের প্রাপ্তি; ৮ উইকেটে হার!

নাসুম আহমেদের করা ইনিংসের তৃতীয় বল। হজরতুল্লাহ জাজাই হাঁটু গেড়ে সজোরে হাঁকিয়েছেন, কিন্তু ব্যাটে ঠিকঠাক মতো লাগেনি, বোলারের মাথার উপর দিয়ে বল উঠে যায় আকাশে। নাসুম এই সহজ ক্যাচটিও তালুবন্দি করতে পারেননি। শেষ পর্যন্ত এই জাজাই ব্যাট হাতে জয়ের নায়ক! মাঠ ছেড়েছেন অপরাজিত ৫৯ রানে।

ইনিংসের শুরুতে যেমন, শেষেও তেমন। মেহেদী হাসানের পরপর দুই ওভারে উসমান গণির ক্যাচ পড়েছে দুটি, একই জায়গা ডিপ স্কয়ার লেগে। একবার আফিফ হোসেন আরেকবার মোহাম্মদ নাঈম। এই এক ম্যাচেই বাংলাদেশ সহজ ক্যাচ ফেলেছে তিনটি। আরও একটি হাফ চান্স ছিল; এটিকেও ক্যাচ বানানো যেত!

ম্যাচ শেষে গণমাধ্যমের মুখোমুখি হন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। তার কণ্ঠে ঝরেছে ক্যাচ মিস নিয়ে হতাশা। এর সমাধানও জানা নেই বাংলাদেশের প্রধান কোচের।

‘সবশেষ ৫ ম্যাচে নয়টা ক্যাচ ছুটেছে হাত থেকে। এটা মনোযোগের ঘাটতি, আত্মবিশ্বাসের অভাব নাকি চাপের জন্য হচ্ছে, এ নিয়ে আমি শতভাগ নিশ্চিত নই। আমাদের নিশ্চিত করতে হবে, এখানে আমরা উন্নতি করছি’।

‘ফিল্ডিংয়ে অনেক ভুল করছি আর এর মাশুল দিতে হচ্ছে। বিশ্বকাপে আমরা এর মাশুল দিয়েছি, এখানে দিচ্ছি, টেস্ট ক্রিকেটে দিয়েছি। অনুশীলনে অসংখ্য ক্যাচ ধরা যায়, সেখানে ড্রিলগুলো করা যায় কিন্তু দিনশেষে ম্যাচে ছেলেদের ক্যাচগুলো ধরতে হবে’- আরও যোগ করেন ডমিঙ্গো।

প্রধান কোচ যে ৯টি ক্যাচের কথা বলেছেন সেগুলো একদম সহজ ক্যাচ। এ ছাড়াও বল হাওয়ায় বেশ ভেসেছিল, একটু মনোযোগ কিংবা খিপ্রতা দেখাতে পারলে ক্যাচগুলোও তালুবন্দি করা যেত।

সিরিজের প্রথম ওয়ানডেতে ১টি ক্যাচ হাত ফসকেছে মাহমুদউল্লাহর হাত থেকে। এ ছাড়া দ্বিতীয় ওয়ানডেতে তাসকিন-সাকিবের বলে ১টি করে ২টি আর তৃতীয় ম্যাচে এক শরিফুলের বলেই ক্যাচ মিস হয় দুটি। প্রথম ওয়ানডের মতো মাহমুদউল্লাহ তৃতীয়টিতেও ক্যাচ ফেলেন। আর প্রথম টি-টোয়েন্টিতে মোস্তাফিজের বলে একটি ও মেহেদি হাসানের বলে একটিসহ দুটি ক্যাচ মিস হয়েছে। আর শেষ টি-টোয়েন্টিতে একেবারে তিনটি!

এর আগে, টি-টোয়েন্টি বিশ্বকাপেও শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সহজ ক্যাচ মিসের মাশুল দিতে হয়েছে হার দিয়ে। সামনে আছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজ। গুরুত্বপূর্ণ এই সিরিজে ভালো করতে হলে ভালো ফিল্ডিংয়ের কোনো বিকল্প নেই। শিষ্যদের ভুল জেনে কোচরা সমাধান করতে পারবেন? নাকি আবারও আক্ষেপ করতে হবে সেটা বলে দেবে সময়।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৬ মার্চ

Back to top button