ইউরোপ

রুশ আগ্রাসনে প্রাণ হারিয়েছে ৩৫১ বেসামরিক মানুষ

কিয়েভ, ০৬ মার্চ – ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনে দেশটিতে অন্ততপক্ষে ৩৫১ জন বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়াও আহত হয়েছে আরও ৭০৭ জন। শনিবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর (ওএইচসিএইচআর) এ তথ্য জানিয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর (ওএইচসিএইচআর) শনিবার এই হতাহতের তথ্য জানিয়েছে। হতাহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলেও জানানো হয়েছে।

ওএইচসিএইচআর বলছে, ক্ষেপণাস্ত্র ও বিমান হামলার শিকার হয়েই বেসামরিক জনগণের এই হতাহতের ঘটনা ঘটেছে। যুদ্ধ চলমান এমন অনেক জাউগা থেকে প্রকৃত তথ্য পেতে বিলম্ব হচ্ছে এবং প্রাপ্ত তথ্যের প্রকৃত সত্যতাঅ নিশ্চিত করা যাচ্ছে না বলেও জানিয়েছে তারা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ অভিযান শুরু হওয়ার পর থেকে দেশটির উপর দিয়ে ধ্বংসযজ্ঞ বয়ে যাচ্ছে। কয়েকটি শহরের পাশাপাশি দেশটির তথা ইউরোপের সবচেয়ে বড় জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখলে নিয়েছে রুশ বাহিনী। এদিকে, শনিবার রাশিয়া ইউক্রেনের দুই শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করলেও পরে আবার তারা সেখানে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেনের কর্তৃপক্ষ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৬ মার্চ

Back to top button