ইউরোপ

অ্যারোফ্লটের আন্তর্জাতিক ফ্লাইট বাতিল

মস্কো, ০৫ মার্চ – আগামী ৮ই মার্চ থেকে প্রায় সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে রাশিয়ার জাতীয় বিমান সংস্থা অ্যারোফ্লট। ফ্লাইট পরিচালনায় ‘অতিরিক্ত বাধা’ পাওয়ার কথা জানিয়েছে সংস্থাটি।

ব্রিটেন, ইইউ এবং যুক্তরাষ্ট্র ইতোমধ্যে তাদের আকাশ সীমায় অ্যারোফ্লটের বিমান চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে। এর ফলে সংস্থাটির জন্য বিভিন্ন গন্তব্যে যাত্রী বহন কঠিন হয়ে পড়েছে।

রাশিয়াও এর বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নিয়েছে। রুশ বিমান শিল্পের বিরুদ্ধেও আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারি রয়েছে। ফলে অ্যারোফ্লটসহ বেশ কিছু বিমান সংস্থা এখন ঠিকমত কাজ করতে পারছে না।

বিবিসি জানিয়েছে, কারণ হিসেবে তারা বলছে, ফ্লাইট পরিচালনায় তারা ‘অতিরিক্ত বাধা’র মুখোমুখি হচ্ছে। তবে সংস্থাটি বলছে, একমাত্র প্রতিবেশী দেশ বেলারুশ এবং অভ্যন্তরীণ ফ্লাইটগুলো চলবে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার বলেছেন, যদি কোনো দেশ ইউক্রেনের উপর নো-ফ্লাই জোন আরোপ করতে চায় তাহলে তারাও রাশিয়ার সঙ্গে সংঘাতে জড়িয়েছে বলে ধরে নেবে মস্কো।

রাশিয়ার ফ্ল্যাগশিপ বিমান অ্যারোফ্লটের কর্মীদের উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি বলেন, এ ধরনের যেকোনো পদক্ষেপকে আমরা আমাদের বিরুদ্ধে ওই দেশের সশস্ত্র সংঘাতে অংশ গ্রহণ বলে ধরে নেব।

টেলিভিশনে প্রচারিত ওই ভাষণে পুতিন আরও বলেন, নো-ফ্লাই জোন আরোপ করা ‘শুধু ইউরোপ নয়, সমগ্র বিশ্বের জন্য বিশাল এবং বিপর্যয়কর পরিণতি’ বয়ে আনবে।

এ সময় সামরিক আইন জারির কোনো পরিকল্পনা নেই বলেও জানান পুতিন।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৫ মার্চ ২০২২

Back to top button