ব্যবসা

ফের বাড়তে পারে সোনার দাম

ঢাকা, ০৫ মার্চ – ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর স্বর্ণের দাম লাফিয়ে বাড়ছে। এক সপ্তাহেই প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় একশ ডলার বেড়ে গেছে। এ অবস্থার পরিপ্রেক্ষিতে এরই মধ্যে বাংলাদেশের বাজারেও স্বর্ণের দাম বাড়ানো হয়েছে।

গত দুদিনে আর্ন্তজাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় ৫০ ডলার বেড়ে গেছে। ফলে যে কোনো মুহূর্তে বাংলাদেশে আবারও স্বর্ণের দাম বাড়তে পারে। বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) দায়িত্বশীলরা এমনই আভাস দিয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর পরই আর্ন্তজাতিক বাজারে বিভিন্ন পণ্যের দামে অস্থিরতা দেখা দেয়। এ তালিকায় রয়েছে স্বর্ণও।

গত এক সপ্তাহে আর্ন্তজাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়েছে ৪ দশমিক ৩৭ শতাংশ বা ৮২ দশমিক ৪৮ ডলার। এতে প্রতি আউন্স স্বর্ণের দাম এক হাজার ৯৭০ দশমিক শূন্য ৭ ডলারে উঠে এসেছে। এর মধ্যে শেষ কার্যদিবসেই প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়েছে ৩৪ দশমিক ৮৬ ডলার বা ১ দশমিক ৮০ শতাংশ।

এদিকে আন্তর্জাতিক বাজারে দর বাড়ায় গত ৩ মার্চ থেকে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম তিন হাজার ২৬৫ টাকা বাড়িয়ে করা হয়েছে ৭৮ হাজার ২৬৫ হাজার টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম তিন হাজার ৯১ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ৭৬৬ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম দুই হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৬৪ হাজার ১৫২ টাকা করা হয়েছে। সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম দুই হাজার ২১৬ টাকা বাড়িয়ে করা হয়েছে ৫৩ হাজার ৪২১ টাকা।

আর্ন্তজাতিক বাজারে দাম বাড়ার প্রেক্ষিতে ১ মাসের মধ্যে দেশের বাজারে দু’দফা স্বর্ণের দাম বাড়ানো হলো। তবে আবারও যে কোনো মুহূর্তে বাড়তে পারে এই দামি ধাতুটির দাম। এমন আভাস দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। আর্ন্তজাতিক বাজারে যে দামের প্রেক্ষিতে বাংলাদেশে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে, ইতোমধ্যে দাম তার থেকে অনেক বেশি বেড়ে গেছে। সুতরাং সমন্বয়ের জন্য যে কোন সময় বাংলাদেশের বাজারে আবারও স্বর্ণের দাম বাড়ানো হতে পারে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৫ মার্চ ২০২২

Back to top button