ইউরোপ

ইউক্রেনের দুই শহরে রাশিয়ার সাময়িক যুদ্ধবিরতি

কিয়েভ, ০৫ মার্চ – ইউক্রেনে যুদ্ধ শুরু করার ১০ দিনের মাথায় সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় শনিবার সকাল ১০টা থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হবে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি। ইউক্রেনের মারিওপল এবং ভলনোভখা থেকে বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বেলারুশে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদলের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

আজ মস্কোতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘মস্কোর স্থানীয় সময় বেলা ১০টা থেকে (বংলাদেশ সময় দুপুর ১টা) খণ্ডকালীন যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। ইউক্রেনের মারিওপল ও ভলনোভখার বাসিন্দারা যেন নিরাপদ স্থানে সরে যেতে পারেন, সেজন্যেই এই যুদ্ধবিরতি দেওয়া হয়েছে।’

ওই মুখপাত্র আরও বলেন, বেসামরিক লোকজন শহরত্যাগের জন্য কোন কোন সড়ক ব্যবহার করবেন সে সম্পর্কে মস্কোকে জানাতে সম্মত হয়েছে কিয়েভ।

অন্যদিকে ইউক্রেনের পক্ষ থেকে এই সাময়িক যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করেছেন দোনেৎস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান পাভলো কিরিলেনকো। তিনি জানিয়েছেন, ইউক্রেন কর্তৃপক্ষ বর্তমানে নাগরিকদের নিরাপদে অন্য কোথাও সরিয়ে নেওয়ার জন্য কাজ করছে।

এন এ/ ০৫ মার্চ

Back to top button