ক্রিকেট

কোহলির শততম টেস্টের প্রথম দিনে ভারতের রানপাহাড়

মোহালি, ০৫ মার্চ – ভারতের ক্রিকেট ইতিহাসে মাত্র দ্বাদশ খেলোয়াড় হিসেবে শততম টেস্ট খেলতে নেমেছেন বিরাট কোহলি। বিশেষ এই ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট হাতে ফিফটি বা সেঞ্চুরির দেখা পাননি ভারতীয় ক্রিকেটের এই ‘পোস্টার বয়’। তবে তার দল ঠিকই বিশাল সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছে।

আজ শুক্রবার মোহালিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ৩৫৭ রান।

কোহলির শততম ম্যাচে মোহালিতে দর্শক উপস্থিতি ছিল। ম্যাচের শুরুতে ‘কিং কোহলির’র হাতে শততম টেস্ট ম্যাচের স্মারক ক্যাপ তুলে দেন ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়। এরপর টস জিতে ব্যাটিং বেছে নেন দলটির নতুন অধিনায়ক রোহিত শর্মা।

রোহিত ও মায়াঙ্ক আগারওয়ালের ব্যাটে শুরুটা ভালোই হয় ভারতের। দুই ওপেনার মিলে তোলেন ৫২ রান। তবে রোহিত ওয়ানডে স্টাইলে ব্যাট করে ২৮ বলে ২৯ রান করেই ড্রেসিংরুমে ফিরলে ভাঙে উদ্বোধনী জুটি। এরপর তিনে নামা হনুমা বিহারি ভালোই সঙ্গ দেন মায়াঙ্ককে। তবে মায়াঙ্ক বড় কিছুর ইঙ্গিত দিলেও ফেরেন ব্যক্তিগত ৩৩ রানে।

নিজের পছন্দের জায়গা তিনে না নেমে চারে নামেন কোহলি। হনুমা ও কোহলি মিলে দারুণ এক জুটি গড়ে ভারতকে শক্ত অবস্থানে নিয়ে যান। দুজনের জুটিতে আসে ৯০ রান। শততম টেস্ট খেলতে নামা কোহলি অবশ্য থামেন ফিফটি থেকে মাত্র ৫ রান দূরত্বে। তবে এতেই টেস্ট ক্যারিয়ারে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। ৫ রান পর বিদায় নেন ১২৮ বলে ৫৮ রানের ধৈর্যশীল ইনিংস খেলা হনুমা।

কোহলি-হনুমার বিদায়ের পর কিছুটা চাপে পড়ে ভারত। তবে শুরুতে শ্রেয়াস আইয়ার (২৭) ও পরে রবীন্দ্র জাদেজাকে নিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ান ঋষভ পন্থ। আগ্রাসী ব্যাটিংয়ে সেঞ্চুরির দিকে ছুটছিলেন পন্থ। জাদেজাকে নিয়ে তার জুটিতে আসে ১০৪ রান। তবে দিনের শেষ ভাগে সেঞ্চুরি থেকে মাত্র ৪ রান দূরত্বে থামেন পন্থ। তার ৯৬ রানের ইনিংসটি আসে মাত্র ৯৭ বলে; হাঁকিয়েছেন ৯টি চার ও ৪টি ছক্কা। দিন শেষে ৪৫ রানে জাদেজা ও ১০ রানে অপরাজিত থাকেন রবিচন্দ্রন অশ্বিন।

বল হাতে শ্রীলঙ্কার লাসিথ এম্বুলদেনিয়া ২টি এবং সুরঙ্গা লাকমল, ভিশ্ব ফার্নান্দো, লাহিরু কুমারা এবং ধনঞ্জয়া ডি সিলভা ১টি করে উইকেট তুলে নিয়েছেন।

সূত্র : বাংলানিউজ
এন এইচ, ০৫ মার্চ

Back to top button