ইউরোপ

ন্যাটোর বিরুদ্ধে ক্ষোভ ঝাড়লেন জেলেনস্কি

কিয়েভ, ০৫ মার্চ – ইউক্রেনে ‘নো ফ্লাই জোন’ প্রতিষ্ঠার দাবি প্রত্যাখ্যান করায় সামরিক জোট ন্যাটোর বিরুদ্ধে ক্ষোভ ঝেড়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে নিজের ক্ষোভের কথা জানান তিনি।

ইউক্রেনে ‘নো ফ্লাই জোন’ প্রতিষ্ঠার আবেদন প্রত্যাখ্যান করার যে পদক্ষেপ ন্যাটোর নেতারা নিয়েছেন তার নিন্দা জানিয়ে দেশটির প্রেসিডেন্ট বলেন, আজ থেকে যারা নিহত হবেন তাদের মৃত্যুর কারণ আপনারা। এগুলো ঘটবে আপনাদের দুর্বলতা ও বিচ্ছিন্ন হওয়ার কারণে।

তিনি বলেন, যে ন্যাটো সম্মেলন অনুষ্ঠিত হলো আজ তা ছিল খুবই দুর্বল ও বিভ্রান্ত। এ সম্মেলন স্পষ্ট করল যে, সবাই ইউরোপের স্বাধীনতার জন্য লড়াইকে এক নম্বর লক্ষ্য হিসেবে বিবেচনা করে না।

‘ন্যাটোর সদস্য দেশগুলোর গোয়েন্দারা শত্রুদের পরিকল্পনা সম্পর্কে অবগত। তারা নিশ্চিত করেছেন, রাশিয়ার এ যুদ্ধ চালিয়ে যেতে চায়’, যোগ করেন জেলেনস্কি।

তিনি আরও বলেন, ন্যাটো সিদ্ধান্ত নিয়েছে তারা ইউক্রেনের আকাশ বন্ধ করবে না। যদি এমন সিদ্ধান্ত নেওয়া হয় তবে তা রাশিয়াকে ন্যাটোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উসকে দেবে।

জেলেনস্কি বলেন, এটি তাদের দুর্বলতা ও ভেতর থেকে নিরাপত্তাহীনতাকে তুলে ধরে। যদিও তাদের হাতে আমাদের চেয়ে অনেক বেশি শক্তিশালী অস্ত্র রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, যদি ইউক্রেন না বাঁচে তাহলে পুরো ইউরোপ বাঁচবে না। যদি ইউক্রেনের পতন হয় তবে পুরো ইউরোপের পতন হবে।

২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ‘দোনবাস অঞ্চলে’ সামরিক অভিযানের ঘোষণা দেন।

সূত্র : সমকাল
এন এইচ, ০৫ মার্চ

Back to top button