মিডিয়া

রাশিয়ায় ‘সংবাদ কার্যক্রম’ স্থগিত করলো বিবিসি

মস্কো, ০৫ মার্চ – সাময়িকভাবে রাশিয়ায় অবস্থিত বিবিসি কার্যালয় থেকে সংবাদ প্রচার স্থগিত করা হয়েছে। এর ফলে রুশ ভাষায় বিবিসির সংবাদ প্রচারের কার্যক্রম এখন দেশটির বাইরে পরিচালনা করা হবে।

রাশিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষ একটি আইনের অনুমোদন দিয়েছে। ওই আইনে রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানো হলে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হবে। এমন আইনের প্রতিবাদে বিবিসি এই পদক্ষেপ নিয়েছে।

স্থানীয় সময় শুক্রবার বিবিসির মহাপরিচালক টিম ডেভি বলেছেন, এই আইনটি স্বাধীন সাংবাদিকতার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে বলে মনে হচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ায় বিবিসির ওয়েবসাইটের প্রবেশাধিকার এর আগেই সীমাবদ্ধ করা হয়েছে। এছাড়া ডয়চে ভেলে, মেডুজা এবং রেডিও লিবার্টিও তাদের পরিষেবা সীমিত করেছে বলে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা আরআইএ জানিয়েছে।

এদিকে, ইউক্রেনে চলমান আগ্রাসনকে যুদ্ধ না বলে ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে অভিহিত করার নির্দেশ দিয়েছে রাশিয়া। এর জেরে বৃহস্পতিবার রাশিয়ার সর্বশেষ স্বাধীন সংবাদমাধ্যম টিভি রেইন তার সম্প্রচার বন্ধ করে দিয়েছে।

লাইভ চলাকালে পদত্যাগ করেছেন ওই চ্যানেলের সব কর্মী। চ্যানেলের অন্যতম প্রতিষ্ঠাতা নাটালিয়া সিন্দেয়েভা তার শেষ সম্প্রচারে ‘নো টু ওয়ার’ বলে ঘোষণ দেন।

এসময় কর্মীরা স্টুডিও থেকে একে একে চলে যেতে থাকেন। চ্যানেলটি পরে এক বিবৃতিতে জানায়, তারা অনির্দিষ্টকালের জন্য কার্যক্রম স্থগিত করেছে।

এন এইচ, ০৫ মার্চ

Back to top button