বিজ্ঞান ও প্রযুক্তি

এবার রাশিয়ায় ফেসবুক ও টুইটার নিষিদ্ধ

মস্কো, ০৫ মার্চ – ইউক্রেনে হামলা করার পর থেকে মস্কোর দাবি তাদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে পশ্চিমা গণমাধ্যমগুলো। এর মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়া।

শুক্রবার রাশিয়ার যোগাযোগ তদারকি সংস্থা রোসকোমনাডজোর দেশটিতে এই পরিষেবাগুলো নিষিদ্ধ করে দেয়। এ বিষয়ে রাশিয়ার যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার বরাত দিয়ে সিএনএন জানায়, মার্চেই রাশিয়ান ফেডারেশনে ফেসবুক নেটওয়ার্কের (মেটা প্ল্যাটফর্মের মালিকানাধীন) ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছিলো।

এ ঘোষণার পর মেটা প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেন, এ সিদ্ধান্তের মাধ্যমে রাশিয়ান ব্যবহারকারীদের নির্ভরযোগ্য তথ্য উৎস থেকে বিচ্ছিন্ন করা হবে। হোয়াইট হাউসও এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, এটি গভীরভাবে উদ্বেগজনক। তবে দেশটিতে ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ এখনও কাজ করছে।

এদিকে এক প্রতিবেদনে তাস নিউজ এজেন্সি জানিয়েছে, শুক্রবার রাশিয়ার যোগাযোগ তদারকি সংস্থা রোসকোমনাডজোর টুইটার ব্যবহার সীমিত করেছে।

অন্যদিকে ইন্টারফ্যাক্স এবং আরআইএ নভোস্তি সংবাদ সংস্থার মতে, ২৪ ফেব্রুয়ারি থেকে অভিশংসক প্রধানের অনুরোধে রাশিয়ায় টুইটার ব্যবহার সীমাবদ্ধ করা হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৫ মার্চ

Back to top button