ক্রিকেট

দায়িত্ব বুঝতে পেরেছে বলেই সফল নাসুম-সাকিবরা

ঢাকা, ০৪ মার্চ – টি-টোয়েন্টি ক্রিকেটে র‍্যাংকিং বা শক্তির বিচারে আফগানিস্তান বেশ এগিয়ে বাংলাদেশের চেয়ে। এই ফরম্যাটে আফগানদের হেলাফেলা করার কোনো কারণ নেই।

২০১৪ সালে ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দেখায় আফগানদের ৯ উইকেটে হারালেও ২০১৮ সালে ভারতের দেরাদুনে ৩ ম্যাচের সিরিজ খেলতে আমন্ত্রণ পায় বাংলাদেশ।

এই সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হতে হয় টাইগারদের। আফগান স্পিনার রশিদ খান, মোহাম্মদ নবিদের ঘূর্ণিতে কাবু হয়ে হার মানতে হয় প্রতি ম্যাচে। ওই সিরিজের পর ২০১৯ সালে দুইবারের দেখায় একটি করে জয় পায় দু’দল।

তবে ঘরের মাঠে চলতি সিরিজের আগেও আফগানদের নিয়ে ভয় ছিল। কারণ, রশিদ-নবির সঙ্গে আরও এক বিশ্ব মানের স্পিনার যোগ হয়েছেন মুজিব উর রহমান।

তবে সিরিজের প্রথম ম্যাচে ১৫৫ রানের লক্ষ্য দিয়েও অনায়াসে হারিয়ে দেওয়া গেছে আফগানদের। এর পেছনে বড় অবদান ছিল দুই বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ ও সাকিব আল হাসানের। ১০ রান দিয়ে নাসুম নেন ৪ উইকেট, ১৮ রান দিয়ে সাকিব নেন ২ উইকেট।

টি-টোয়েন্টি ফরম্যাটে নিজেদের শক্তিশালী দল হিসেবে প্রমাণ না করতে বাংলাদেশ আফগানদের হারিয়ে দেওয়ায় বেশ উচ্ছ্বসিত টাইগারদের স্পিন কোচ রঙ্গনা হেরাথ।

এই লঙ্কান মনে করছেন, নাসুম-সাকিবরা নিজেদের দায়িত্ব বুঝতে পারায় সুফল পাচ্ছে দল। শুক্রবার গণমাধ্যমে বলেছেন, ‘আমি সব সময় বিশ্বাস করি আপনি যেখানেই খেলছেন, বাংলাদেশ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ড, আপনার মানসিকতা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন আপনার দেশের জন্য খেলছেন, তখন এটা একটা দায়িত্ব এবং আপনার ভূমিকা পালন করে সেগুলো বোঝা খুবই গুরুত্বপূর্ণ।’

হেরাথ মনে করছেন, সাকিব-নাসুমদের এখনই সময় দেশকে কিছু দেওয়ার। বিশেষ করে লম্বা সময় যখন জাতীয় দলের সঙ্গে থাকা হয় একজন ক্রিকেটারের, তখন দেশকে কিছু দেওয়া বাধ্যতামূলক হয়ে যায় বলে মনে করছেন এই লঙ্কান সাবেক তারকা।

‘একজন শ্রীলঙ্কান হিসেবে আমি অনেক বছর আমার দেশের হয়ে খেলেছি এবং আমি বিশ্বাস করি যখনই আপনি সেই সুযোগ পাবেন, আপনাকে অবশ্যই দেশকে কিছু দিতে হবে। এই ক্ষেত্রে, ছেলেরা ভালো করছে এবং আমি নিশ্চিত যে তারা মানসিকভাবে একটি ভালো ফ্রেমে আছে।’

চলতি বছরের শেষই অস্ট্রেলিয়ার মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এই আসরকে সামনে রেখে আরও কিছু প্রস্তুতির প্রয়োজন আছে বলে মনে করছেন হেরাথ।

‘টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমাদের কয়েকটি ম্যাচ আছে। একই সঙ্গে অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের আগে যদি আমাদের আরও কিছু প্রস্তুতি থাকে সেটা খুবই গুরুত্বপূর্ণ হবে। আমি নিশ্চিত বিসিবি এটা নিয়ে কাজ করবে।’

সূত্র : আরটিভি
এম এস, ০৪ মার্চ

Back to top button