এশিয়া

এবার রাশিয়া-বেলারুশে ব্যবসা বন্ধ করলো চীনের ব্যাংক

বেইজিং, ০৪ মার্চ – চীনের নেতৃত্বাধীন একটি উন্নয়ন ব্যাংক রাশিয়া ও বেলারুশে সব ধরনের ব্যবসায়িক কার্যক্রম স্থগিত করেছে। গত সপ্তাহ থেকে ইউক্রেনে হামলা চালিয়ে আসছে রাশিয়া। এরপরই রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকসহ অনেক গুরুত্বপূর্ণ আর্থিক প্রতিষ্ঠানে নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা বিশ্ব। তবে চীন শুরু থেকে রাশিয়ার পক্ষে থাকলেও দেশটির ব্যাংকের এ সিদ্ধান্তের ফলে বোঝা যাচ্ছে মস্কোর প্রতি সাহায্য সীমিত করছে বেইজিং । বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এশিয়ান অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) জানায়, বর্তমান অর্থনৈতিক ও আর্থিক পরিস্থিতির আলোকে দুই দেশের সঙ্গে সম্পর্কিত সব কার্যক্রম স্থগিত করা হয়েছে।

এক বিবৃতিতে বেইজিংভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানটি জানায়, চলমান পরিস্থিতির কারণে ব্যাংকের ব্যবস্থাপনা বিভাগ এই দুইটি দেশে কার্যক্রম স্থগিত করেছে। তবে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে বলেও জানানো হয়। কিন্তু বহুজাতিক ব্যাংকটি কি কারণে এ সিদ্ধান্ত নিয়েছে সে বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি।

এর আগে যুক্তরাষ্ট্রসহ অন্যান্যদের মতো মস্কোর ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা জারি করে টোকিও। নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার নেতাদের ও তিনটি আর্থিক প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করার ঘোষণা দেয় দেশটি। জাপান রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকসহ রাষ্ট্রীয় মালিকানাধীন প্রমসভিয়াজব্যাঙ্ক ও ভেনেশেকোনমব্যাঙ্কের সম্পদ জব্দ করবে।

তাছাড়া বিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিষেবা সুইফট থেকে রাশিয়াকে বাদ দিতে সম্মত হয় জার্মানি ও তার পশ্চিমা মিত্ররা। এছাড়া ধনী রাশিয়ানদের গোল্ডেন পাসপোর্টও সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ইউক্রেন আক্রমণ ও তার জেরে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা নিষেধাজ্ঞার ধাক্কা টের পেতে শুরু করেছে রাশিয়া। বৈশ্বিক ব্যাংকিং পেমেন্ট সিস্টেম সুইফট থেকে বাদ পড়ার পরপরই দেশটির মুদ্রা রুবলের রেকর্ড দরপতন হয়েছে। আর সেই ধাক্কা সামলাতে সুদের হার দ্বিগুণেরও বেশি বাড়াতে বাধ্য হয়েছে রুশ কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৪ মার্চ ২০২২

Back to top button