নাটক

নাট্যকার সংঘের নেতৃত্বে আসলেন রাজীব মণি দাস

ঢাকা, ০৪ মার্চ – বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সম্প্রতি অনুষ্ঠিত হলো টেলিভিশন নাট্যকার সংঘের দ্বি-বার্ষিক সাধারণ সভা। সভা শেষে ঘোষিত হয় ১৯ সদস্যবিশিষ্ট ২০২২-২৪ সালের কমিটি। নবগঠিত কমিটিতে দপ্তর সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন কথাসাহিত্যিক, নাট্যকার ও গীতিকার রাজীব মণি দাস।

২০০৪ সালে ‘ভাস্কর নাট্যদল’থিয়েটারে মঞ্চ নাটকের মাধ্যমে তার নাটকে পদচারণা শুরু হয়। এখানেই নাটক লেখার হাতেখড়ি হয় তার। রাজীবের প্রথম নাটক ছিল ‘রহমত মাস্টার’। সময়ের সঙ্গে সঙ্গে শাণিত হয়েছে তার লেখালেখি। নাট্যকার হিসাবে দেশের সব টেলিভিশনেই তার নাটক প্রচারিত হয়েছে। এ পর্যন্ত তার রচিত নাটকের সংখ্যা শতাধিক।

এ প্রসঙ্গে রাজীব মণি দাস বলেন, নাট্যকারদের অধিকার আদায়ের জন্য যা কিছু প্রয়োজন সংগঠনের নেতা ও সদস্যদের মতামতের ভিত্তিতে সেসব বিষয়ে সম্মিলিত প্রচেষ্টায় উদ্যোগ গ্রহণ করা হবে।

সম্প্রতি একুশে টেলিভিশনে তার রচিত “সাতরঙ্গা ভালোবাসা”ধারাবাহিক নাটকটি প্রতি বৃহস্পতি ও শুক্রবার নিয়মিত প্রচার হচ্ছে। সম্প্রতি শুটিং হয়েছে তার লেখা আরো পাঁচটি একক নাটকের এবং শুটিংয়ের অপেক্ষায় আছে আরও হাফডজন নাটক।
নাটক লেখালেখির পাশাপাশি রাজীব একজন গীতিকবিও। এ পর্যন্ত তিনি ৩০টির অধিক গান লিখেছেন। ইতোমধ্যে দেশের অনেক খ্যাতিমান শিল্পী তার লেখা গান গেয়েছেন।

খ্যাতিমান এই নাট্যকার তার কাজের স্বীকৃতিস্বরুপ ভূষিত হয়েছেন- বেগম রোকেয়া সম্মাননা স্মৃতি পদক ২০২০, পল্লী কবি জসীম উদদিন স্মৃতি পদক ২০১৮, প্রধান বিচারপতি সৈয়দ মাহবুব মোর্শেদ স্বর্ণ পদক ২০১৫, সৈয়দ মাহবুব মোর্শেদ স্মৃতি পদক ২০১৪, মাদার তেরেসা স্মারক সম্মাননা ২০১৩, হোসেন শহীদ সোহরাওয়ার্দী সম্মাননা ২০১৩।

এন এইচ, ০৪ মার্চ

Back to top button