ইউরোপ

ইউক্রেনের শরনার্থীদের আশ্রয় দেবে ইইউ

ব্রাসেলস্, ০৪ মার্চ – ইউক্রেনের শরণার্থীদের সুরক্ষা প্রদান ও রোমানিয়ায় একটি মানবিককেন্দ্র স্থাপনের বিষয় দ্রুত অনুমোদন করবে বলে আশা করছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। রাশিয়ার আগ্রাসনের অষ্টম দিনে এমন সিদ্ধান্ত জানানো হলো, যখন শরণার্থীর সংখ্যা ১০ লাখে পৌঁছেছে।

ইউক্রেনের উদ্বাস্তু সমস্যার সমাধানের লক্ষ্যে ব্রাসেলসে বৈঠকে যোগ দিচ্ছেন ইইউ’র দেশগুলোর স্বরাষ্ট্র মন্ত্রীরা। তারা বলেছেন, বৈঠকে একটি অস্থায়ী সুরক্ষা ব্যবস্থার বিষয়ে রাজনৈতিক সম্মতি আশা করা হচ্ছে।

বর্তমানে ইউক্রেনের নাগরিকরা বায়োমেট্রিক তথ্যযুক্ত পাসপোর্ট ব্যবহার করে তিন মাস পর্যন্ত ইইউ-এর শেনজেন এলাকায় যেতে পারছেন। তবে সেখানে তাদের কাজ করার অধিকার নেই। তবে ইইউ’র প্রস্তাবে ইউক্রেন থেকে আসা শরণার্থীদের পরিবারের সদস্যদের প্রথম বছরের জন্য বসবাসের অনুমতি এবং কাজ ও শিক্ষা গ্রহণের সুযোগ দেওয়া হবে। অনুমোদন প্রতি ছয় মাস পর নবায়নযোগ্য হবে।

এ বিষয়ে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরার্ড ডারমানিন বলেছেন, সংখ্যাগরিষ্ঠ ইইউ দেশগুলো সম্মত হলে শরণার্থীদের অস্থায়ী সুরক্ষা দেওয়ার জন্য এমন আইন করা হতে পারে। জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফিসার এমন সিদ্ধান্তকে ‘একটি দৃষ্টান্তমূলক পরিবর্তন’ বলে অভিহিত করেছেন।

সূত্র : ইত্তেফাক
এম এস, ০৪ মার্চ

Back to top button