ক্রিকেট

গাভাস্কারের আশা শততম টেস্ট সেঞ্চুরিতে রাঙাবে কোহলি

নয়াদিল্লী, ০৪ মার্চ – বিরাট কোহলির সেঞ্চুরির অপেক্ষায় পার হয়ে গেছে দুই বছরেরও বেশি সময়। সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে টেস্টে ২০১৯ সালের নভেম্বরে সেঞ্চুরি পেয়েছিলেন এই তারকা ক্রিকেটার। এরপর সাদা কিংবা রঙিন পোষাকে কোহলি খেলে ফেলেছেন ৬০ এর বেশি ইনিংস। কিন্তু নিজের সেঞ্চুরি সংখ্যা ৭০ (ওয়ানডে ৪৩ ও টেস্টে ২৭) থেকে নড়াতে পারেননি।

আজ (৪ মার্চ) শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠ দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মোহালিতে ভারতের হয়ে নিজের শততম টেস্ট খেলতে নামবেন কোহলি। নিজের এই মাইলফলক ছোঁয়ার ম্যাচ সেঞ্চুরিতে রাঙাবেন কোহলি এমনটাই আশা করছেন ভারতীয় কিংবদন্তী সুনীল গাভাস্কার। কোহলির শততম টেস্ট ম্যাচের আগে স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন গাভাস্কার।

ভারতের হয়ে বিশ্বকাপজয়ী কিংবদন্তী গাভাস্কার বলেন, “আমি আশা করছি নিজের শততম টেস্ট সে সেঞ্চুরি করে উদযাপন করবে। খুব বেশি ব্যাটার এই কীর্তি গড়তে পারেননি। আমার মনে পড়ছে, কলিন কাউড্রে সম্ভবত প্রথম ক্রিকেটার যিনি নিজের শততম টেস্ট সেঞ্চুরিতে রাঙিয়েছিলেন। জাভেদ মিয়াদাদ, অ্যালেক স্টুয়ার্টরাও পেরেছিলেন।”

আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র নয়জন ক্রিকেটার নিজের শততম টেস্ট ম্যাচ সেঞ্চুরিতে রাঙাতে পেরেছিলেন। গাভাস্কারের আশা সেই তালিকায় দশম ব্যাটার হিসেবে জায়গা করে নিবেন কোহলিও। ভারতীয়দের মধ্যে এর আগে ১২জন ক্রিকেটার একশ টেস্ট খেলার কৌঠা পার করলেও এমন কীর্তি গড়তে পারেননি কেউই। এশিয়ানদের মধ্যে শততম টেস্টে সেঞ্চুরির তালিকায় রয়েছে কেবল পাকিস্তানের ইনজামাম উল হক।

এছাড়াও শততম টেস্ট খেলা কোহলির জন্য বিশেষ অর্জন দাবি করে গাভাস্কার আরও যোগ করেন, “শততম টেস্ট কোহলির জন্য ব্যক্তিগত অর্জনও বটে। যখন স্কুলের ছাত্র হিসেবে খেলা শুরু করেছিল, তখন ভারতের হয়ে খেলার স্বপ্ন নিয়ে বড় হয়েছে। আশা করেছে নির্দিষ্ট সময়ের জন্য হলেও যেন ভারতীয় দলে থাকতে পারে। সেখানে দেশের জার্সিতে মাঠে নেমে একের পর এক সাফল্য অর্জন করা, ১০০ টেস্ট খেলা এটা কোহলির জন্য আসলে বিশাল বড় অর্জন।”

কোহলি ভারতের জার্সিতে ৯৯ টেস্টে ২৮ ফিফটি ও ২৭ সেঞ্চুরিতে ৫০ গড়ে করেছেন ৭৯৬২ রান। এর মধ্যে সর্বোচ্চ অপরাজিত ২৫৪ রান করেছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

সূত্র : আরটিভি
এম এস, ০৪ মার্চ

Back to top button