ইউরোপ

রুশ বাহিনীর বিমান হামলায় ইউক্রেনে ৩৩ বেসামরিক লোক নিহত

কিয়েভ, ০৪ মার্চ – ইউক্রেনে রুশ আগ্রাসন দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। বৃহস্পতিবার ইউক্রেনের চের্নিহিব শহরে রুশ বাহিনীর ভয়াবহ বিমান হামলায় কমপক্ষে ৩৩ জন বেসামরিক লোক নিহত হয়েছেন।

এছাড়া, আরও ১৮ জন গুরুতর আহত হয়েছেন বলে উদ্ধারকারীরা জানিয়েছেন।

ইউক্রেনের জরুরি সেবা বিভাগ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে। উদ্ধারকর্মীরা বলেছেন, এখনও অনেক মানুষ ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছেন।

চের্নিহিব শহরে রুশ বাহিনী বৃহস্পতিবার দিনভর নির্বিচারে বিমান হামলা চালিয়েছে। এ সব হামলার বেশিভাগই করা হয়েছে বেসামরিক ও আবাসিক এলাকায়।

বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনে অভিযান শুরুর পর থেকে রাশিয়া দেশটিতে ৪৮০টির বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

গত বৃহস্পতিবার পুতিনের নির্দেশে রুশ বাহিনী স্থল, আকাশ এবং নৌপথে ইউক্রেনে আক্রমণ শুরু করে। দেশটিতে রুশ হামলার শুক্রবার নবম দিন।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ৪৮০টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ২৩০টির বেশি ক্ষেপণাস্ত্র ইউক্রেনের ভিতর থেকে এসেছে।

কর্মকর্তারা আরও বলেন, দ্বিতীয় বৃহত্তম ক্ষেপণাস্ত্রগুলো রাশিয়ার ১৬০ কিলোমিটার থেকে এসেছে।৭০টি এসেছে বেলারুশ থেকে আর মাত্র ১০টি এসেছে কৃষ্ণসাগর থেকে।

যুক্তরাষ্ট্রের এই কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনের আকাশসীমায় এখন খুবই ভয়ানক অবস্থা বিরাজ করছে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের দাবি, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা অক্ষত এবং কার্যকর রয়েছে।

সূত্র : যুগান্তর
এন এইচ, ০৪ মার্চ

Back to top button