ইউরোপ

ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগুন

কিয়েভ, ০৪ মার্চ – ইউক্রেনের জেফোরেশিয়ায় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আগুন লেগেছে। এটি ইউরোপের মধ্যে সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

ইউক্রেনের এনেরহাদারের মেয়র দিমিত্রো অরলভ বলেন, রাশিয়ার সেনাদের গোলাগুলির কারণে আগুন লাগে। বৃহস্পতিবার (৩ মার্চ) রাতে বিবিসির প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, এর আগে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিতে হামলার আশংকার কথা জানিয়েছিলেন এনেরহাদারের মেয়র দিমিত্রো।

মেয়র বলেন, রাশিয়ার সেনারা ট্যাঙ্ক নিয়ে শহরে প্রবেশ করার পর বিদ্যুৎকেন্দ্রটি দখলের চেষ্টা করছিলো। গভীর রাতে জেফোরেশিয়ায় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দিকে যাচ্ছিলো রুশ সেনাদের একটি বিশাল দল। এসময় শহরের বিভিন্ন স্থান থেকে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।

ইউক্রেনে চারটি সক্রিয় পারমাণবিক কেন্দ্র রয়েছে। এর মধ্যে একটি জেফোরেশিয়ায় অবস্থিত। এটি এখন রাশিয়ার নিয়ন্ত্রণে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। টানা কয়েকদিন ধরেই দুপক্ষের মধ্যে লড়াই চলছে। দেশটির বেশ কয়েকটি শহর দখলের দাবি করেছে রুশ সেনাবাহিনী। সবশেষ ইউক্রেনের দক্ষিণাঞ্চলের খেরসন শহর পুরোপুরি দখল করে রুশ সেনা।

এছাড়া ইউক্রেনের রাজধানী কিয়েভ, উত্তর-পূর্বাঞ্চলে খারকিভ, দক্ষিণ-পূর্বাঞ্চলে মারিওপোল এবং উত্তরাঞ্চলের চেরনিহিভ শহরে বিমান ও গোলা হামলা বাড়িয়েছে রাশিয়া।

এদিকে ইউক্রেন ছেড়ে এরই মধ্য পালিয়েছে ১০ লাখের বেশি নাগরিক। তাদের অধিকাংশই নারী ও শিশু।

ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, চলমান যুদ্ধে ৪০ লাখ নাগরিক ইউক্রেন ছাড়তে পারে। তবে তাদের আশ্রয় দিতেও ইউরোপ প্রস্তুত বলে জানানো হয়েছে। কিয়েভ ছেড়ে এসব নাগরিকরা ইউরোপের প্রতিবেশী দেশ পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি ও মলদোভায় প্রবেশ করছে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৪ মার্চ

Back to top button