ইউরোপ

মানবিক করিডোর খুলতে একমত রাশিয়া-ইউক্রেন

মিন্‌স্ক, ০৪ মার্চ – ইউক্রেন-রাশিয়ার প্রতিনিধিদের মধ্যে দ্বিতীয় দফায় শান্তি আলোচনা শেষ হয়েছে। দুই দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের উপস্থিতিতে বৃহস্পতিবার বেলারুশের গোমেল অঞ্চলের অজ্ঞাত এক স্থানে তিন ঘণ্টা ধরে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

এক টুইট বার্তায় বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক। তিনি জানান, রাশিয়ান প্রতিনিধিদের সাথে বৈঠক হয়েছে। যুদ্ধবিরতি, অস্ত্রবিরতি আর মানবিক করিডোর চালুই আমাদের আজকের বৈঠকের মূল বিষয় ছিল।

এদিকে বৈঠকে সকল বিষয়ে সমাধান না আসলেও কিছু বিষয়ে একমত হয়েছে রাশিয়া-ইউক্রেন। চলমান পরিস্থিতিতে শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে আগামীতে উভয়পক্ষ আবারও বৈঠকে বসবে বলেও সম্মত হয়েছে।

বৈঠকের ছোট একটি ভিডিও প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

আল জাজিরার খবরে বলা হয়, বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য যৌথভাবে মানবিক করিডোর খুলে দিতে সম্মত হয়েছে রুশ ও ইউক্রেনের কর্তৃপক্ষ। এছাড়াও নাগরিকদের জরুরি ওষুধ ও খাবার সরবরাহের বিষয়টি বিশেষভাবে নিশ্চিত করবে উভয়পক্ষ।

অপরদিকে প্রথম আলোচনার পরই ইউক্রেনে রুশ সেনাদের হামলার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন শহর চতুর্দিকে থেকে ঘিরে চালানো হচ্ছে হামলা। অধিক বোমা বর্ষণে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা। এতে মারা যাচ্ছে অনেক সাধারণ জনগণ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৪ মার্চ

Back to top button