মধ্যপ্রাচ্য

বাইডেন আমাকে ভুল বুঝলেন কিনা তাতে কিছুই যায় আসে না: সৌদি যুবরাজ

রিয়াদ, ০৩ মার্চ – সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার সম্পর্কে কিছু ভুল বুঝেছেন কি না তা নিয়ে তিনি চিন্তিত নন। বৃহস্পতিবার দ্য আটলান্টিককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন বলে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।

বাইডেন তার ব্যাপারে ভুল বোঝেন কী না জিজ্ঞাসা করা হলে প্রিন্স সালমান বলেন, সোজা কথায় তাতে আমার কিছু আসে যান না।

বাইডেনের যুক্তরাষ্ট্রের স্বার্থের বিষয়েই ভাবা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় বাইডেনের প্রতি প্রিন্স সালমান বলেন, যুক্তরাষ্ট্রকে নিয়ে বয়ান দেওয়ার অধিকার আমাদের নেই। একই বিষয় অন্যদের জন্যও প্রযোজ্য।

যুক্তরাষ্ট্রকে সৌদি আরবের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানোর জন্যও হুশিয়ারি দেন এই এই ডি ফ্যাক্টো শাসক।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সুসম্পর্ক থাকলেও বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে তার সম্পর্ক মোটেও ভালো নয়।

ক্ষমতা গ্রহণের পর থেকে বাইডেন প্রিন্স সালমানের বাবা কিং সালমানের সঙ্গে কথা বলেছেন। বাইডেন সরাসরি ক্রাউন প্রিন্সের সঙ্গে কোনো চুক্তিতে যেতে অস্বীকার করেছেন বলে ব্লুমবার্গ জানিয়েছে। ২০১৮ সালে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগিকে হত্যার পর থেকে প্রিন্স সালমানকে এখনও যুক্তরাষ্ট্রে একজন আগন্তুক হিসেবে মনে করা হয়।

বাইডেনের কথাতেও এর ইঙ্গিত মিলেছে। গত অক্টোবরে কারো নাম উল্লেখ না করে বাইডেন জানিয়েছিলেন, মধ্যপ্রাচ্যের অনেকেই আমার সঙ্গে কথা বলতে চায়। তবে তারা আমার সঙ্গে কথা বলল কী না সে ব্যাপারে আমি চিন্তিত নই।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘স্থায়ী, ঐতিহাসিক’ সম্পর্ক বজায় রাখা এবং শক্তিশালী করা রিয়াদের লক্ষ্য বলে দ্য আটলান্টিককে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন প্রিন্স সালমান।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৩ মার্চ ২০২২

Back to top button