জাতীয়

১৩ বছরে মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে প্রায় তিনগুণ: তথ্যমন্ত্রী

ঢাকা, ০৩ মার্চ – তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, গত ১৩ বছরে বাংলাদেশে মানুষের ক্রয়ক্ষমতা প্রায় তিনগুণ বেড়েছে, মাথাপিছু আয় বেড়েছে প্রায় সাড়ে চারগুণ। পাশাপাশি ভারত, ইউরোপ ও যুক্তরাষ্ট্রে গত কয়েক বছরে সব ভোগ্যপণ্যের দাম যেভাবে বেড়েছে, বাংলাদেশে মূল্যবৃদ্ধি সেই তুলনায় অনেক কম।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবে জাতীয় শিশু-কিশোর ও যুবকল্যাণ সংগঠন ‘চাঁদের হাট’ আয়োজিত রফিকুল হক দাদুভাই স্মৃতি পদক প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য দেন।

হাছান মাহমুদ বলেন, পৃথিবীতে সবসময় দ্রব্যমূল্য বেড়েছে, কখনও কমেনি। যখন বাংলায় দুর্ভিক্ষ হয়, তখন এক আনা অর্থাৎ ১৬ পয়সায় কয়েক কেজি চাল পাওয়া যেত, কিন্তু বাংলায় দুর্ভিক্ষ হয়েছে। অর্থাৎ দেখতে হবে, দ্রব্যমূল্যের সঙ্গে মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে কিনা। গত ১৩ বছরে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে প্রায় সাড়ে চারগুণ, আর নিম্নআয়ের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে প্রায় তিনগুণ, মধ্যম আয়ের মানুষেরও ক্রয়ক্ষমতা এর কাছাকাছি রয়েছে।

এর আগে পদক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ‘চাঁদের হাট’ প্রতিষ্ঠাতা রফিকুল হক দাদু ভাইয়ের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্ত্রী বলেন, চাঁদের হাট এমন একটি সংগঠন যা অনেক গুণীজনের জন্ম দিয়েছে এবং শিশু-কিশোরদের মেধা ও মনন বিকাশে, তাদের সাহিত্যমনা করতে কয়েক দশক ধরে ভূমিকা রাখছে।

চাঁদের হাটের সভাপতি ইয়াহিয়া সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে সাংবাদিকতায় দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, সংগীত রচনায় মঞ্জুর উল আলম চৌধুরী, ছড়া-সাহিত্যে ফারুক হোসেন ও বিশিষ্ট ক্রীড়াবিদ জাকারিয়া পিন্টুর হাতে আজীবন সম্মাননা পদক তুলে দেন মন্ত্রী। বক্তব্য দেন সংগঠনের সহসভাপতি মুফদি আহমেদ ও প্রেসিডিয়াম সদস্য জামিউর রহমান লেমন।

সূত্র: সমকাল
এম ইউ/০৩ মার্চ ২০২২

Back to top button