জাতীয়

রাশিয়ার সাথে লেনদেনে সুইফটের বিকল্প খুঁজছে বাংলাদেশ

ঢাকা, ০৩ মার্চ – ইউক্রেনে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর বাধার মুখে রাশিয়ার সাথে আন্তর্জাতিক বাণিজ্য প্রায় বন্ধ। তবে এরই মধ্যে দেশটি থেকে ৩০ হাজার টন সার কেনার একটি প্রস্তাব অনুমোদন করেছে বাংলাদেশ সরকার। তবে লেনদেনের জন্য রাশিয়ার ব্যাংকগুলোর সঙ্গে সুইফটের কার্যক্রম বন্ধ থাকায় বিকল্প খোঁজা হচ্ছে।

বৃহস্পতিবার বিকেলে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়ালি সাংবাদিকদের এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠকে তিনিই সভাপতিত্ব করেন।

রাশিয়া থেকে সার আমদানি হবে কি না— এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা রাশিয়া থেকে সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছি। রাশিয়ার সঙ্গে আমাদের ভালো সম্পর্ক, এটি অনস্বীকার্য।

তারা যদি কোনো কারণে না দেয় তাহলে আমরা ভিন্ন জায়গায় খুঁজব। এর আগে আমরা সিদ্ধান্ত নিতে পারছি না।

তিনি আরও বলেন, পেমেন্ট বিষয়ে সুইফট তাদের কাছ থেকে ডিসকন্টিনিউ করা হয়েছে। আমরা আশা করি যুদ্ধ থেমে যাবে। এ নিয়ে সমস্যা হবে না। সেই বিবেচনায় আমরা এগুলো বিবেচনা করছি। পাশাপাশি আমাদের সেফটিও রেখেছি। বিকল্প সোর্সও বিবেচনায় রেখেছি।

তিনি বলেন, যদি সুইফটের কারণে পেমেন্ট করতে না পারি, তাহলে অন্য ব্যবস্থা নিতে হবে। আমরা চাই যুদ্ধটি বিশ্বমানবতার স্বার্থে বন্ধ হোক। বিশ্বের মানুষ যেন শান্তি পায়, এটাই আমার প্রত্যাশা। আমরা কেউ যুদ্ধ দেখতে চাই না।

বৈঠকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর শুমারি কাজের জন্য ওয়ালটন ডিজিটেক ইনডাস্ট্রিজের কাছ থেকে ৪৪৭ কোটি ৭৭ লাখ ৭৭ হাজার ৬৭০ টাকায় ৩ লাখ ৯৫ হাজার ট্যাবলেট কেনার অনুমোদন দেয়া হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৩ মার্চ

Back to top button