ইউরোপ

এক সপ্তাহে হত্যা করা হয়েছে ৯ হাজার রুশ সেনা

কিয়েভ, ০৩ মার্চ – ইউক্রেনের রাশিয়ার হামলার এক সপ্তাহে প্রায় ৯ হাজার রুশ সেনাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে ইউক্রেনের প্রেসিডেন্ট এ কথা বলেন। এমন খবর প্রকাশ করেছে তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, এক সপ্তাহে প্রায় ৯ হাজারের মতো রুশ সেনা নিহত হয়েছে। যেখানেই তারা যাক না কেন, তারা ধ্বংস হয়ে যাবে। আক্রমণকারীরা ইউক্রেনীয়দের কাছ থেকে যথাযথ জবাব পাবে।

এদিকে যুদ্ধের অষ্টম দিনেও ইউক্রেনে ব্যাপক সংঘর্ষ হয়। এদিন ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভের তিন স্কুল ও এক উপাসনালয়ে হামলা চালায় রুশ সেনারা। খবর আল-জাজিরা।

খবরে বলা হয়, হামলায় সিটি কাউন্সিল ভবনের পাশের কয়েকটি দোকানও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কেউ হতাহত হয়নি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও নিহতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা। এ ছাড়া রাশিয়ার ৫ হাজার ৪৮০ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি ইউক্রেনের।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং আরও এক হাজার ৬০০ জন আহত হয়েছে। এ ছাড়া রুশ হামলায় ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত এবং প্রায় ৩ হাজার ৭০০ জন আহত হয়েছে।

সূত্র : আরটিভি
এম এস, ০৩ মার্চ

Back to top button