পশ্চিমবঙ্গ

ওসির অপসারণ ঘিরে নানা প্রশ্ন! একমাত্র পুরসভায় সিপিএম-এর লাল নিশানই কি কারণ?

কলকাতা, ০৩ মার্চ – তৃণমূল (Trinamool Congress) একাই ১০২। পশ্চিমবঙ্গের রাজনীতির মানচিত্রে যা অবিশ্বাস্য। ফলাফল পরিষ্কার নয় বেশ কয়েকটির। আর এর মধ্যে পরিষ্কার ভাবে তাহেরপুর (Taherpur) দখল করেছে সিপিআইএম (CPIM)। বিধানসভা ভোটে শূন্য হওয়ার পরে পুরসভা ভোটে একমাত্র লাল নিশান তাহেরপুর। এই ফল বেরনোর পরে রাতে থানার ওসির (OC) অপসারণ ঘিরে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে।

তাহেরপুরের ফলাফল
সারা রাজ্যে প্রাপ্ত ভোটের নিরিখে তৃণমূলের পরেই রয়েছে বামেরা। তবে ফারাকটা বিস্তর। প্রায় ৬৩ শতাংশের পরে ১৪ শতাংশ। তবে তারই মধ্যে তাহেরপুর দখলে রাখতে পেরেছে সিপিএম তথা বামেরা। সেখানকার ১৩ টি আসনের মধ্যে সিপিআইএম পেয়েছে ৮ টি আসন আর ৫ টি পেয়েছে তৃণমূল কংগ্রেস। রাণাঘাট লোকসভার অন্তর্গত এই পুরসভায় গত লোকসভা এবং বিধানসভায় বিজেপি আধিপত্য দেখালে এবার সেখানে কাস্তে হাতুড়ির দাপট।

রাতেই থানার ওসি বদল
ভোটের ফলাফল বুধবার বিকেলের মধ্যে সবাই পেয়ে গেলেও রাতে সন্তর্পণে তাহেরপুর থানার ওসির বদল করা হয়েছে। অভিজিৎ বিশ্বাসকে সরিয়ে সেখানে আনা হয়েছে ধানতলা থানার ওসি অমিতেষ রায়কে। অন্যদিকে ধানতলা থানার দায়িত্বে আনা হয়েছে রজনী বিশ্বাসকে। স্থানীয়দের দাবি ভোটের দিন নিয়ম মেনেই ভোট পরিচালনা করেছিলেন অভিজিত বিশ্বাস। কোথাও কোনও গণ্ডগোল হতে দেননি। তারপরেও তাঁকে তাহেরপুর ছাড়তে হল।

উঠছে নানা প্রশ্ন
দিনে বামেদের তাহেরপুর জয়ের পরে রাতেই ওসির বদলি নিয়ে নানা প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। এটা কি রুটিন বদলি নাকি বামেদের জয়ের শাস্তি, প্রশ্ন স্থানীয়দের। কেননা এখানে শুধু বামেদের জয়ই নয়, সেখানে তৃণমূলের ওয়ার্ডের সংখ্যা কমেছে গতবারের তুলনায়। তবে প্রশাসনিক সূত্রে দাবি করা হয়েছে, এটা রুটিন বদলি। এব্যাপারে বাড়তি কিছু আর বলতে চাননি প্রশাসনিক কর্তারা।

লড়াইটা যে বামেদের সঙ্গেই, বলেছেন সূর্যকান্ত
২০২১-এর বিধানসভা নির্বাচনে বামেদের আসন শূন্য হওয়ার পাশাপাশি ভোট শতাংশেও ধাক্কা লেগেছিল। তবে তারপরে ৪ টি বিধানসভা আসনের উপনির্বাচনে বিজেপিকে সরিয়ে ভোট শতাংশে দ্বিতীয়স্থানে চলে আসে বামেরা। এরপরে পুরসভা নির্বাচনেও সেই ধারা অক্ষুণ্ণ রয়েছে। যা নিয়ে আশাবাদী রাজ্যের বাম নেতৃত্ব। সিপিআইএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেছেন, তৃণমূলের লড়াইটা যে বামেদের সঙ্গেই এই ফলাফল থেকেই পরিষ্কার। যদিও বামেদের এই দাবি মানতে নারাজ বিজেপি। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার কটাক্ষ করে বলেছেন, তৃণমূলের দেওয়া ১০ টা ভুয়ো ভোটের মধ্যে ৮ টা নিজেদের দিকে দিয়েছে আর দুটো দিয়েছে বামেদের দিকে। তাতেই বাড়বাড়ন্ত বামেরা। তবে কে কোথায় দাঁড়িয়ে তা ভবিষ্যতই উত্তর দেবে।

সূত্র: ওয়ানইন্ডিয়া
এম ইউ/০৩ মার্চ ২০২২

Back to top button