ইউরোপ

এবার ইউক্রেনে সৈন্য নিহতের ব্যাপারে মুখ খুললো রাশিয়া

মস্কো, ০৩ মার্চ – রাশিয়া ইউক্রেনে হামলা করার পর যুদ্ধে কতজন রুশ সেনা মারা গিয়েছে এ তথ্য ছিলো এতদিন অজানা। তবে প্রথমবারের মত এ ব্যাপরে মুখ খুলেছে মস্কো।

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে মাধ্যমে এ ব্যাপারে জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে ইউক্রেনে গত সাত দিন তীব্র যুদ্ধে রাশিয়ার প্রায় ৫০০ সৈন্য মারা গেছে।

এতে আরও বলা হয়েছে, এ যুদ্ধে আহত হয়েছে আরও কয়েকশ’ রুশ সেনা। তবে রাশিয়ার সাত দিনের এই অভিযানে হতাহতের সংখ্যা এখনও পরিষ্কার নয়। কারণ বুধবার ইউক্রেনের সরকার বলেছে, রাশিয়ার সামরিক বাহিনীর ৫ হাজার ৪৮০ সৈন্য নিহত হয়েছে।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা বেশ কিছু ভিডিও ও ছবিতে দেখা গেছে, যুদ্ধের ময়দানে রাশিয়ার সামরিক বাহিনীর সৈন্যরা ব্যাপক হতাহতের শিকার হয়েছে।

তবে এ ব্যাপারে রাশিয়ার সামরিক বাহিনী বলছে, ইউক্রেনে চলমান সংঘাতে ৪৯৮ রুশ সৈন্য নিহত এবং আরও এক হাজার ৬০০ জন আহত হয়েছে। কিন্তু রাশিয়ার এই হতাহতের সংখ্যা প্রত্যাখ্যান করে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রুশ সৈন্যদের অসংখ্য হতাহত হয়েছে।

অন্যদিকে রাশিয়ার আগ্রাসনে ইউক্রেনে ২ হাজারের বেশি বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে বলে দাবি করেছে ইউক্রেনের কর্তৃপক্ষ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৩ মার্চ

Back to top button