উত্তর আমেরিকা

‘বুঝতেই পারছেন না পরিণাম কী হবে’! ফের পুতিনকে নিশানা করলেন বাইডেন

ওয়াশিংটন, ০২ মার্চ – ইউক্রেনে রুশ সেনার আগ্রাসনের পরপরই রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি শুরু করেছিল আমেরিকা-সহ পশ্চিমা দেশগুলো। এই পরিস্থতিতে ফের মস্কোকে হুঁশিয়ারি দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার বাইডেন বলেন, ‘রাশিয়ার জন্য কী পরিণতি অপেক্ষা করছে, তার দিকে কী বিপদ ধেয়ে আসছে, সে বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কোনও ধারণাই নেই। পুতিন তা বুঝতেই পারছেন না’।

বুধবার যুদ্ধের সপ্তম দিনে রাজধানী কিয়েভ-সহ ইউক্রেনের বড় বড় শহরে রুশ সেনার আক্রমণ বেড়েছে। ২০১৪ সালে ইউক্রেনের থেকে ছিনিয়ে নেওয়া ক্রাইমিয়া থেকে ধেয়ে আসা পুতিন বাহিনী দখল করেছে দক্ষিণের শহর খেরসান। এই পরিস্থিতিতে আমেরিকার কংগ্রেসে ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ বক্তৃতায় বাইডেনের হুঁশিয়ারি, অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে অদূর ভবিষ্যতেই ভয়াবহ পরিণতি ভুগতে হবে রাশিয়াকে।

রুশ হামলা ঠেকাতে ইউক্রেনকে সামরিক সাহায্য দিলেও আমেরিকা সরাসরি যুদ্ধে জড়াবে না বলে চলতি সপ্তাহেই জানিয়ে দিয়েছেন বাইডেন। কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, হোয়াইট হাউসের এই সিদ্ধান্তের পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ।

প্রথম কারণ অবশ্যই অর্থনীতি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় এই যুদ্ধে অংশ নিলে অতিমারিতে বিধ্বস্ত অর্থনীতি আরও ধাক্কা খাবে। তা ছাড়া, রাশিয়া ও আমেরিকার মতো দুই পরমাণু শক্তিধর রাষ্ট্র সরাসরি যুদ্ধে লিপ্ত হলে তার পরিণাম সারা বিশ্বের পক্ষেই মারাত্মক হতে পারে। তৃতীয় বিশ্বযুদ্ধ হলে পৃথিবী ধ্বংস হয়ে যাবে।

বুধবার অর্থনৈতিক নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলার সময় তৃতীয় বিশ্বযুদ্ধের ব্যাপারে হুঁশিয়ারি দিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভও বলেছেন, ‘যদি তৃতীয় বিশ্বযুদ্ধ সংঘটিত হয়, তাহলে এতে পারমাণবিক অস্ত্রের ব্যবহার হবে এবং সেটি হবে ধ্বংসাত্মক’।

সূত্র: দেশ রূপান্তর
এম ইউ/০২ মার্চ ২০২২

Back to top button