ইউরোপ

দ্বিতীয় দফা শান্তি আলোচনায় ইউক্রেন-রাশিয়া

কিয়েভ, ০২ মার্চ – ইউক্রেনের কিয়েভ শহরকে চারদিক থেকে ঘিরে হামলা চালাচ্ছে রাশিয়া। ইতিমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহর নিজেদের দখলে নিয়েছে রুশ বাহিনী।

এমন একটি মুহুর্তে যুদ্ধবিরতির লক্ষ্যে রুশ ও ইউক্রেনিয়ান কর্মকর্তাদের মধ্যে দ্বিতীয় দফার শান্তি আলোচনা বুধবার সন্ধ্যায় শুরু হচ্ছে বলে খবর দিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

এ দফার বৈঠক কোথায় হবে তা বলা হয়নি। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘আমাদের প্রতিনিধিদল কথা শুরু করতে প্রস্তুত।’

বেলারুশ সীমান্তে প্রথম দফার বৈঠকে কোনো বোঝাপড়া হয়নি।

প্রেসিডেন্ট পুতিনের উপদেষ্টা ভ্লাদিমির মেদনিস্কি এ দফাতেও রাশিয়ার প্রতিনিধিত্ব করবেন বলে খবরে বলা হয়েছে। ইউক্রেনের পক্ষ থেকে আসন্ন বৈঠক নিয়ে হতাশা প্রকাশ করা হয়েছে।

ইউক্রেনিয়ান প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেক্সি অ্যারেস্টোভিচ সাসপ্লাইন টিভিকে বলেছেন, ‘আমার মনে হয়না কোনো কিছু বদলাবে, একই রকম থাকবে। আমরা আমাদের দাবিতে অনড় থাকবো। সেই একই মানুষজন থাকছে।’

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলার প্রথম সপ্তাহ শেষে দেখা যাচ্ছে, ভ্লাদিমির পুতিন যেমনটা ভেবেছিলেন অথবা তার জেনারেলরা তাকে যেরকম ধারণা দিয়েছিলেন, তার চেয়েও অনেক শক্তভাবে পাল্টা লড়াই করতে শুরু করেছে ইউক্রেন। কিন্তু এই যুদ্ধে শেষ পর্যন্ত কি হতে পারে, সেটা বলার মতো সময় এখনো আসেনি।

সূত্র : একুশে
এম এস, ০২ মার্চ

Back to top button