ইউরোপ

ইউক্রেনে ন্যাটোর ‘নো-ফ্লাই জোন’ নাকচ করল যুক্তরাজ্য

লন্ডন, ০২ মার্চ – রুশ বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা বন্ধ করতে ইউক্রেনের আকাশ সীমায় ‘নো-ফ্লাই জোন’ ঘোষণার জন্য ইউক্রেনের পক্ষ থেকে গত কদিন ধরে ন্যাটো জোটের ওপর চাপ দেয়া হচ্ছে।

প্রেসিডেন্ট জেলেনস্কি নিজে একাধিকবার ন্যাটোর প্রতি এই আহ্বান জানিয়েছেন। কিন্তু ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস আজ বুধবার আবারো সেই সম্ভাবনা নাকচ করেছেন। খবর বিবিসিরি

তিনি বলেন, ন্যাটো যদি তেমন ঘোষণা দেয় এবং রাশিয়া যদি তা ভাঙার চেষ্টা করে তবে পুরো ইউরোপ জুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে।

আমেরিকার পক্ষ থেকেও এর আগে ইউক্রেনে নো ফ্লাই জোনের সম্ভাবনা নাকচ করা হয়।

তবে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ইউক্রেনের সেনাবাহিনী এবং সাধারণ মানুষ যেভাবে হামলা প্রতিহত করছে তাতে বড় কোনো শহরের নিয়ন্ত্রণ নেওয়া রাশিয়ার জন্য দুরূহ হবে।

তিনি বলেন, ইউক্রেনের মত বিশাল আয়তনের এবং প্রায় সাড়ে চার কোটি জনসংখ্যার মত একটি দেশ দখলে নেয়া রাশিয়ার জন্য “খুবই কঠিন” হবে। ব্যাপক শক্তি প্রয়োগ করে এক দেশে হামলা করা এক জিনিস আর ৪৪ মিলিয়ন মানুষ – যারা রাশিয়াকে চায়না – তাদের ওপর নিয়ন্ত্রণ আরোপ করা আরেক জিনিস।

ওয়ালেস বলেন, তেমন কাজ করতে গেলে বেসামরিক লোকের মৃত্যু সংখ্যা হুহু করে বাড়বে। উদাহরণ হিসাবে তিনি চেচনিয়া যুদ্ধ এবং পশ্চিমা শক্তির ইরাকে আক্রমণের অভিজ্ঞতার কথা উল্লেখ করেন।

সূত্র : একুশে
এম এস, ০২ মার্চ

Back to top button