জাতীয়

অধিগ্রহণের আগে জমির ছবি তুলে রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা, ০২ মার্চ – জমি অধিগ্রহণের আগে ছবি তুলে রাখতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন বলে জানান পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

সভাশেষে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে তিনি বলেন, যেকোনো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে অন্যতম বড় সমস্যা জমি অধিগ্রহণ। প্রকল্পসংশ্লিষ্ট দেখে আসেন এক রকম জমি, প্রকল্প নেওয়ার পর দেখা যায় অন্য রকম, সব বসতবাড়ি। শুধু তাই নয় প্রকল্প বাস্তবায়ন ও জমি অধিগ্রহণের কথা শুনে অনেকে রাতারাতি জমিতে খুঁটি গেড়ে বসেন। ফসলের জমিকে বসতবাড়ি হিসেবে জাহির করেন। অনেকে বলেন, এটা বাপ-দাদার ভিটা। তাই কোনো প্রকল্প নেওয়ার আগে প্রকল্প এলাকার ছবি তুলে রাখতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

একইসঙ্গে উন্নয়ন প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের খবরে রাতারাতি সেখানে স্থাপনা তৈরি করে বাড়তি টাকা আদায়ের চেষ্টা ঠেকানেরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনা মন্ত্রী আরও বলেন, প্রকল্প বাস্তবায়নে জমির প্রয়োজন জানিয়ে কারও জমি অধিগ্রহণ করলে তার সঠিক মূল্য দিতেও বলেছেন সরকার প্রধান।

উল্লেখ্য, সরকারের নীতিমালা অনুযায়ী কোনো এলাকার জমি অধিগ্রহণের জন্য বসতবাড়ির ক্ষেত্রে প্রচলিত বাজারদরের তিনগুণ এবং কৃষি জমিতে দ্বিগুণ ক্ষতিপূরণ দেয় সরকার।

সূত্র : আরটিভি
এম এস, ০২ মার্চ

Back to top button