ইউরোপ

লাখ লাখ ইউক্রেনিয়ান দেশ ছেড়ে কোথায় যাচ্ছে?

কিয়েভ, ০২ মার্চ – এক সপ্তাহ ধরে ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ বাহিনী। সময় যত গড়াচ্ছে, পরিস্থিতি যাচ্ছে আরও খারাপের দিকে।

ইতোমধ্যে নিরাপদ আশ্রয়ের খুঁজে পালিয়েছে লাখ লাখ ইউক্রেনিয়ান। হঠাৎ যেন নিজের ঘরবাড়ি ফেলে শরণার্থী হয়ে গেছেন তারা। যুদ্ধের বিভীষিকায় সংখ্যাটা যে আরও বাড়বে, তা হলফ করে বলা যায়।

তাহলে রাশিয়ানদের আক্রমণের মুখে ঘরবাড়ি ছেড়ে কোথায় পালাচ্ছে ইউক্রেনিয়ানরা? ইউক্রেনের সঙ্গে সীমান্ত রয়েছে সাতটি দেশের। তাদের মধ্যে হামলাকারীর রাশিয়ার সঙ্গে যোগ দিয়েছে বেলারুশও। বাকি পাঁচ প্রতিবেশী দেশ— পোল্যান্ড, মলদোভা, স্লোভাকিয়া, হাঙ্গেরি ও রোমানিয়াতে আশ্রয় নিচ্ছে ইউক্রেনিয়ানরা।

ন্যাশনস রিফিউজি এজেন্সির (ইউএনএইচসিআর) সর্বশেষ তথ্য অনুযায়ী, প্রায় ৬ লাখ ৮০ হাজার অধিবাসী ইউক্রেন ছেড়ে পালিয়েছে। আর সংখ্যাটা বাড়ছেই। তার মধ্যে পোল্যান্ডে আশ্রয় নিয়েছে ২ লাখ ৮১ হাজার ইউক্রেনিয়ান। ৮৪ হাজার ৫০০ জনের বেশি প্রবেশে করেছে হাঙ্গেরিতে। প্রায় ৩৬ হাজার ৪০০ জন মলদোভায়, রোমানিয়ায় ৩২ হাজার ৫০০ জনের বেশি এবং স্লোভাকিয়ায় প্রায় ৩০ হাজার ইউক্রেনিয়ান আশ্রয় নিয়েছে।

ইউএনএইচসিআর-এর মুখপাত্র শাবিয়া মান্টু জানিয়েছেন, অজ্ঞাত অনেকে বিভিন্ন দেশে পালিয়ে গেছে।

শরনার্থীদের খাদ্য ও আশ্রয় দিচ্ছে প্রতিবেশী দেশগুলো। দেশছাড়া সেসব ইউক্রেনিয়ানদের অধিকাংশই নারীর ও শিশু। তাদের বয়স ১৮ থেকে ৬০ মধ্যে।

সূত্র: দেশ রূপান্তর
এম ইউ/০২ মার্চ ২০২২

Back to top button