ইউরোপ

ইউক্রেনের নাগরিকদের চাকরি দেবে পর্তুগাল

আবু সাঈদ

লিসবন, ০২ মার্চ – ইউক্রেনের নাগরিকদের ‘অটোমেটিক নিয়মিতকরণ’ কর্মসংস্থানের উদ্যোগ নিয়েছে পর্তুগাল সরকার। দেশটির শ্রমবিষয়ক অধিদপ্তর এরই মধ্যে একটি সরকারি প্ল্যাটফর্মও তৈরি করেছে। ইউক্রেনীয়দের পাশে দাঁড়িয়েছে ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) পশ্চিমা দেশগুলো।

মঙ্গলবার (১ মার্চ) পর্তুগালের মন্ত্রিপরিষদে এই বিশেষ সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়। এসময় শ্রমবিষয়কমন্ত্রী ফ্রান্সিসকা ভ্যান ডুনেম বলেন, ‘ইউক্রেনীয়রা এখন বিপদগ্রস্ত ও আশ্রয়প্রার্থী। এই মুহূর্তে তাদের পাশে থাকা উচিত। তাদের সুযোগ-সুবিধার কথা ভাবার সময় এসেছে।’

পর্তুগালের শ্রমবিষয়ক অধিদপ্তর ‘ইনস্টিটুটো ডু ইমপ্রেগো ই ফরমাসাও প্রফিসিওনালে (আইইএফপি)’ ইউক্রেন শরণার্থী প্রবেশ ও কর্মসংস্থানের বিষয়ে নিশ্চিত করা হয়েছে। এরই মধ্যে সেখানে দুই হাজারের বেশি শূন্যপদ রয়েছে। আসনগুলো শুধু ইউক্রেনীয়দের জন্য সংরক্ষিত। স্বয়ংক্রিয় প্রবেশের জন্য বিশেষায়িত ব্যবস্থাও নেওয়া হয়েছে।

ফ্রান্সিসকা ভ্যান ডুনেম বলেন, অভ্যন্তরীণ সমস্যা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। ইউক্রেনীয় শরণার্থীদের জন্য আইডি কার্ড দেওয়া হবে। সেটি ব্যবহার করে তারা সরকারের সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে। পুরো বিষয়টি পরিচালনা করবে এসইএফ।

তিনি বলেন, সাধারণত ইউক্রেনীয় নাগরিকদের পর্তুগালে কাজ করতে বাধা দেওয়া হয় না। তারপরও যুদ্ধে মানসিকভাবে ভেঙেপড়াদের সবসময়ই অভিনন্দন। আমাদের দেশে তাদের চাকরি নিশ্চয়তা দেওয়া হবে।

এজন্য আমরা একটি কর্মসূচি হাতে নিয়েছি। যা ইতোমধ্যে শ্রমমন্ত্রী আনা মেন্ডেস গডিনহো সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়েছেন। ইউক্রেনীয়রা আমাদের দেশে যেকোনোভাবে প্রবেশ করার মুহূর্ত থেকে নিয়মিত হওয়ার নিশ্চয়তা পাবেন। ‘স্বয়ংক্রিয়ভাবে’ ট্যাক্স ও সামাজিক নিরাপত্তা ব্যবহারকারী শনাক্তকরণ নম্বর পাবেন।

আইইএফপি সে লক্ষ্যে কাজ করার জন্য একটি দ্রুত টাস্কফোর্স তৈরি করেছে। এজন্য গত সোমবার একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়। যেখানে পর্তুগিজ কোম্পানিগুলো ইউক্রেনীয় নাগরিকদের জন্য চাকরির অফার দেওয়া হয়েছে। এরই মধ্যে দুই হাজারের বেশি কর্মসংস্থানের সুযোগ নিশ্চিত করা হয়েছে।

এছাড়াও স্থানীয় টেলিভিশন ‘আরটিপি’তে প্রকাশিত এক খবরে বলা হয়, পর্তুগাল সরকারের পক্ষ থেকে ইউক্রেনীয়দের বাসস্থান নিশ্চিত করার লক্ষ্যে এক হাজার ২৪৫ জনেরও বেশি শরণার্থীর থাকার ব্যবস্থা করা হয়েছে। পরে আসন সংখ্যা আরও বাড়ানো হবে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০২ মার্চ ২০২২

Back to top button