ইউরোপ

খারকিভে নামছে রুশ প্যারাট্রুপার

কিয়েভ, ০২ মার্চ – ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখলের আপ্রাণ চেষ্টায় গোলাবর্ষণ আর বিমান হামলার পর এবার আক্রমণ চালাচ্ছে রুশ প্যারাট্রুপার বাহিনী।

ইউক্রেনের সামরিক কর্মকর্তারা জানায়, আজ বুধবার সকালে খারিকভে বিমান হামলা চালায় রুশ বাহিনী। এরপর রুশ প্যারাট্রুপার বাহিনীর একটি দল খারকিভের আকাশ থেকে উত্তর-পূর্বের একটি জায়গায় অবতরণ করে সেখানকার সামরিক হাসপাতালে হামলা চালায়।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম এই শহরটি দখল নিতে আগ্রাসনের শুরু থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। গত কয়েকদিনে খারকিভে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে অনেকবার। এছাড়াও শহরটিতে ইউক্রেনের সেনাদের সঙ্গে একাধিকবার সংঘর্ষ হয়েছে রুশ সেনাদের। শহরটি দখল নেয়ার আপ্রাণ চেষ্টা করতে সেখানে গত কয়েকদিনে ব্যাপক হারে সেনা সংখ্যাও বৃদ্ধি করেছে রুশ বাহিনী।

আগেরদিন মঙ্গলবার রুশ বোমা হামলায় খারকিভে ১৭ জন প্রাণ হারিয়েছে বলে জানানো হয় ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষে থেকে।

এতো চেষ্টার পরেও ইউক্রেনের সামরিক বাহিনীর প্রতিরোধের মুখে এখনও শহরটি পুরোপুরি দখল নিতে না পারায় আজ সকালে সেখানে বিমান হামলা শুরু করে রুশ বাহিনী।

মঙ্গলবার থেকেই ইউক্রেনে জোরালো হামলা শুরু করেছে রুশ বাহিনী। গতকাল ইউক্রেনের রাজধানী কিয়েভে বিমান হামলা চালায় রাশিয়া। সেখানে একটি টিভি সেন্টারের ভবনে হামলা চালালে ৫ জন নিহত হয়।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক খবরে জানা গিয়েছে, ইউক্রেনের খেরসন শহর ইতোমধ্যেই নিজেদের দখলে নিয়েছে রুশ বাহিনী।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০২ মার্চ ২০২২

Back to top button