ফুটবল

রেফারিদের দায়িত্বশীল ভূমিকা রাখা উচিত : সালাম মুর্শেদী

ঢাকা, ০২ মার্চ – রাজশাহীর মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামে গতকাল পরস্পরের মুখোমুখি হয়েছিল সাইফ স্পোর্টিং ক্লাব ও স্বাধীনতা ক্রীড়া সংঘ। এ ম্যাচে সাইফ ৫-১ গোলে হারিয়েছে স্বাধীনতাকে। এ ম্যাচের রেফারিংয়ের দায়িত্বে কারা থাকছেন- এ নিয়ে আগ্রহ ছিল সবার। বেশিরভাগ রেফারি জামাল ভূঁইয়া যে ম্যাচে খেলবেন, ওই ম্যাচ পরিচালনা করার অনীহা প্রকাশ করেন। তবে শেষ পর্যন্ত সাজ্জাদ হোসেন ও বিকাশ সরকার ম্যাচটি পরিচালনা করেছেন। রেফারিং নিয়েও বিতর্ক হয়নি। রেফারিদের সমালোচনা করায় প্রিমিয়ার লিগে জামাল ভূঁইয়ার ম্যাচ পরিচালনা করতে রেফারিদের একাংশ অনীহা প্রকাশ করেছেন।

এ প্রসঙ্গে বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী জানান, আমি মনে করি, প্রত্যেক রেফারিকে তাদের দায়িত্বশীল ভূমিকা রাখা উচিত। ফুটবলের উন্নয়নে রেফারিদের তাদের ম্যাচ পরিচালনা করা উচিত। গত ১৩ ফেব্রুয়ারি মুন্সীগঞ্জের মাঠে সাইফ স্পোর্টিং ক্লাবের অধিনায়ক জামাল ভূঁইয়ার বিপক্ষে লাথি মারার অভিযোগ তোলেন রেফারি জুনায়েদ শরীফ। তবে প্রতিবাদ জানিয়ে জামাল জানান, এটি মিথ্যা খবর। বিষয়টি তদন্ত করার দাবি তোলেন। প্রাথমিক তদন্তে জামালের লাথি মারার ঘটনার প্রমাণ পাওয়া যায়নি। এ বিষয়টি গভীর তদন্তের জন্য ফরেনসিক ডিপার্টমেন্টে পাঠানো হয়েছে। জামাল ভূঁইয়া রেফারিদের মিথ্যাবাদী বলায় রেফারিদের একাংশ সাইফ স্পোর্টিং ক্লাবের হয়ে জামাল যে ম্যাচে খেলবেন, ওই ম্যাচে দায়িত্ব পালন করবেন না বলে জানিয়েছেন।

আব্দুস সালাম মুর্শেদী জানান, এটা তাদের অভিমান হতে পারে। আশা করি, এমন ভুল বোঝাবোঝির অবসান হবে। জামাল ভূঁইয়ার মন্তব্যকে কেন্দ্র করে দেশের শীর্ষ পর্যায়ের রেফারিদের অনেকে ম্যাচ পরিচালনা করার অনীহা প্রসঙ্গে বাফুফে রেফারিজ কমিটির ডেপুটি চেয়ারম্যান ইব্রাহিম নেছার জানান, ‘পাইওনিয়ার লিগের রেফারি দিয়েতো আর প্রিমিয়ার লিগের খেলা চালানো যায় না। হঠাৎ করে কখনোই অন্য রেফারি আসতে পারে না। তাই আমরা শেষ পর্যন্ত সাজ্জাদের হাতে বাঁশি এবং বিকাশ ও হুমায়ুনের হাতে লাইন্সম্যানের পতাকা তুলে দিয়েছি।’ এদিকে প্রিমিয়ার লিগে রেফারিং নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।

তার মতে, এবারের প্রিমিয়ার লিগ ফুটবলে ঠিকভাবে রেফারিং করছেন না রেফারিরা। আরও ক্লাব রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছে। অন্যদিকে প্রিমিয়ার লিগে রেফারিং নিয়ে সমালোচনা করায় সাইফ স্পোর্টিং ক্লাবের আর্জেন্টাইন কোচ আন্দ্রেস ক্রুসিয়ানি শাস্তি পেয়েছে। এই কোচকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ০২ মার্চ

Back to top button