জাতীয়

নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা ইসির দায়িত্ব: রাষ্ট্রপতি

ঢাকা, ০২ মার্চ – রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, স্থানীয় সরকার ও জাতীয় সংসদ নির্বাচনসহ সব পর্যায়ের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) দায়িত্ব। নির্বাচন কমিশন তাদের সেবা কার্যক্রমে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার এবং ভোটগ্রহণ পদ্ধতিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের ব্যবহার শুরু করেছে যা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সহায়ক। নির্বাচন কমিশনকে তাদের এ উদ্যোগের জন্য আমি সাধুবাদ জানাই। দেশে গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত রাখতে বাংলাদেশ নির্বাচন কমিশন নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবে, এ প্রত্যাশা করি।

বুধবার (২ মার্চ) ‘জাতীয় ভোটার দিবস-২০২২’ উপলক্ষে দেওয়া বাণীতে একথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, মুজিববর্ষের অঙ্গীকার, রক্ষা করবো ভোটাধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশে চতুর্থ বারের মতো ‘জাতীয় ভোটার দিবস’ উদযাপন একটি প্রশংসনীয় উদ্যোগ। দেশের জনসাধারণ বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তি ও ভোটাধিকার প্রয়োগের বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিপাদ্যটি যথার্থ হয়েছে বলে আমি মনে করি।

তিনি বলেন, গণতান্ত্রিক সমাজব্যবস্থায় একজন ভোটার তার ভোটাধিকার প্রয়োগ করে সাংবিধানিক দায়িত্ব পালন করেন এবং তার নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে রাষ্ট্র পরিচালনায় অংশগ্রহণ করে থাকেন। এ প্রক্রিয়ায় নির্বাচন কমিশনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচন কমিশন নিয়মিত ভিত্তিতে যোগ্য নাগরিকদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তি, মৃত ভোটারের নাম কর্তন ও স্থানান্তরিত ভোটারদের স্ব স্ব ভোটার এলাকায় নাম স্থানান্তরের মাধ্যমে ভোটার তালিকা হালনাগাদ করে আসছে। এরই ধারাবাহিকতায় আজ জাতীয় ভোটার দিবসে হালনাগাদ কার্যক্রমের আওতায় অন্তর্ভুক্ত ভোটারদের চূড়ান্ত তালিকা প্রকাশ একটি প্রশংসনীয় অর্জন।

তিনি বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার তালিকাভুক্তির পাশাপাশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্রও প্রদান করে থাকে। আঠারো বছরের ঊর্ধ্বের সব নাগরিকের পরিচিতি সংক্রান্ত ডেমোগ্রাফিক এবং ছবি ও আঙুলের ছাপসহ অন্যান্য বায়োমেট্রিক তথ্য কম্পিউটারভিত্তিক ডেটাবেইজে সংরক্ষণ করছে যা সরকারি ও বেসরকারি বিভিন্ন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ব্যবহার করে নাগরিক পরিচিতি যাচাই ও সেবা নিশ্চিত করছে। আমি আশা করি, নির্ভুল ভোটার তালিকা প্রণয়নের পাশাপাশি সঠিকভাবে ও দ্রুততম সময়ে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা প্রদানে নির্বাচন কমিশন জোর প্রচেষ্টা অব্যাহত রাখবে।

আমি ‘জাতীয় ভোটার দিবস -২০২২’ উদ্‌যাপনের লক্ষ্যে গৃহীত সকল কার্যক্রমের সফলতা কামনা করছি, বলেন রাষ্ট্রপতি।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০২ মার্চ

Back to top button