ইউরোপ

কিয়েভ দখলের জন্য প্রস্তুত রাশিয়া, সতর্ক করা হল স্থানীয়দের

মস্কো, ০২ মার্চ – ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের জন্য সকল প্রস্তুতি নিয়ে রেখেছে রুশ সেনারা। বিভিন্ন গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তু টার্গেট করে রয়েছে ধ্বংসের জন্য। যেকোনো সময় হামলা শুরু হতে পারে। এ কারণে দ্রুত ওইসব এলাকা থেকে বাসিন্দাদের সরে যেতে বলেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার বিকেলে এক বিবৃতিতে রুশ কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনের নিরাপত্তা বিভাগের প্রযুক্তি কেন্দ্র ও প্রধান সাই-অপ সেন্টার টার্গেট করে হামলা চালানো হবে। এসব স্থাপনার কাছাকাছি এলাকা থেকে বেসামরিক লোকজনকে দ্রুত সরে যেতে বলা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, জাতীয়তাবাদীদের উসকানিতে তৎপর ইউক্রেনের নাগরিকসহ কিয়েভের অন্য বাসিন্দা, যারা এসব স্থাপনার কাছে বসবাস করছেন, তাদের ওই এলাকা থেকে সরে যেতে অনুরোধ করা হচ্ছে। এ হামলার বিষয়ে রুশ কর্মকর্তারা বলছেন, রাশিয়ার বিরুদ্ধে প্রচারণা বন্ধের লক্ষ্যে এ হামলা চালানো হবে।

এর আগে স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে, প্রায় ৬৪ কিলোমিটার সেনাবহর এখন রাজধানী কিয়েভের পথে। চলছে চূড়ান্ত হামলার প্রস্তুতি। কার্যত চারদিক থেকে হামলা পরিচালনা করছে রাশিয়া।

ছবি বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ইউক্রেন সীমান্ত থেকে ২০ মাইলের কম দূরত্বে অবস্থান করছেন রুশ সেনারা। বহরটিতে কয়েকশ সামরিক যান রয়েছে এবং তারা ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তরে ইভানকিভ শহরের কাছাকাছি আছে বলে জানিয়েছে ম্যাক্সার।

অন্যদিকে আরেকটি সেনাবহর খারকিভ শহরের দিকে ধাবিত হচ্ছে। এরইমধ্যে ওই শহরের কেন্দ্রস্থলে হামলাও চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের সরকারি সূত্র জানাচ্ছে, সোমবারই খারকিভে রুশ সেনার ছোড়া মিসাইলে একাধিক সাধারণ নাগরিক নিহত হয়েছেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০২ মার্চ

Back to top button