ইউরোপ

ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের যোগদান নিয়ে সিদ্ধান্ত শিগগিরই

লন্ডন, ০২ মার্চ – ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) সদস্য পদ দিতে ব্যাপক সমর্থন রয়েছে। শিগগিরই তাদের ইইউতে যোগদান নিয়ে সিদ্ধান্ত আসবে।

মঙ্গলবার কমিশনের ভাইস প্রেসিডেন্ট মার্গারিটাস শিনাস গণমাধ্যমে এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন।

এ বিষয়ে এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আনুষ্ঠানিক আবেদন করেন। এরপর সোমবার তিনি ইউরোপীয় ইউনিয়নের নেতাদের ইউক্রেনের প্রতি তাদের সহানুভূতি দেখানোর আহ্বান জানান।

ইউরোপীয় ইউনিয়নের কমিশনের ভাইস প্রেসিডেন্ট মার্গারিটাস শিনাস বলেন, ময়দানে (কিয়েভের কেন্দ্রীয় স্কয়ার) ইউক্রেনের তরুণরা ইইউ পতাকা দোলানোর কারণে তাদের গুলি করা হয়। এরপর ইউক্রেনে গণতন্ত্র জন্ম নেয়; সে কথা কেউ ভুলে যায়নি।

তিনি আরও বলেন, ইউরোপ নিয়ে আমাদের স্মৃতি অল্প নয়। আমরা জানি, ইউক্রেন ইইউ পরিবারের অংশ এবং কমিশনে তাদের যোগদানের আবেদন সম্পূর্ণ ঠিক এবং ন্যায়সঙ্গত।

ইউরোপীয় ইউনিয়নের এই ভাইস প্রেসিডেন্ট বলেন, শিগগিরই ইউরোপীয় ইউনিয়নের নেতারা বসে ইউক্রেনের ইইউতে যোগদানের প্রক্রিয়া নির্ধারণ করবেন। কত দ্রুত সেটা হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো টাইমটেবিল নির্ধারণ করা হয়নি।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের এমপিরা ইউক্রেনকে ইইউর সদস্য মঞ্জুর করতে একটি রেজুলেশন গ্রহণ করেছেন। এছাড়া একই রেজুলেশনে রাশিয়ার ওপর কঠোরতম নিষেধাজ্ঞা আরোপের দাবি জানানো হয়েছে। রেজুলেশনের পক্ষে ভোট পড়ে ৬৩৭টি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০২ মার্চ

Back to top button