ইউরোপ

স্বাধীনতা রক্ষার যুদ্ধে জিতবই, ইইউ পার্লামেন্টে জেলেনস্কি

কিয়েভ, ০২ মার্চ – রুশ হামলা ঠেকাতে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ চেয়ে মঙ্গলবার সকালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আবেদন করেছিলেন। তার সেই আবেদনে ইউরোপীয় রাষ্ট্রগোষ্ঠীর প্রাথমিক ভাবে সম্মতি দিয়েছে।

এতে করে মঙ্গলবার রাতেই ইউরোপীয় পার্লামেন্টে ভার্চুয়াল বক্তৃতায় রুশ হামলা প্রতিরোধে সাহায্যের আবেদন জানালেন জেলেনস্কি।

বক্তব্য কালে ইউরোপের দেশগুলির প্রতিনিধিদের উদ্দেশে জেলেনস্কি বলেন, প্রমাণ করুন সঙ্কটের এই মুহূর্তে আপনারা ইউক্রেনের পাশে রয়েছেন।

যুদ্ধের ষষ্ঠ দিনে রাজধানী কিয়েভ-সহ ইউক্রেনের বড় শহরগুলোতে রুশ হামলা প্রবল হয়েছে। আকাশ থেকে বোমা ও ক্ষেপণাস্ত্র বর্ষণের পাশাপাশি রুশ আর্মার্ড ডিভিশনগুলির কয়েক হাজার ট্যাঙ্ক এবং সাঁজোয়া গাড়ি নতুন করে ঢুকে পড়েছে ইউক্রেনে। তাদের রুখতে মরিয়া প্রতিরোধ চালাচ্ছে, ইউক্রেন সেনা এবং আমজনতা।

জেলেনস্কি তার বক্তৃতায় সে প্রসঙ্গ তুলে বলেন, অবরুদ্ধ হয়ে পড়েই ইউক্রেনের মানুষ তাদের স্বাধীনতা এবং জমি রক্ষার লড়াই চালাচ্ছেন। আমরা জয়ী হবই।

উল্লেখ্য, রাশিয়া গত বৃহস্পতিবার ইউক্রেনে হামলা শুরু করে। এরপর গত সোমবার প্রথমবারের মতো বেলারুশে সমঝোতা আলোচনায় বসেন দুই দেশের প্রতিনিধি দল। সেখানে যুদ্ধ বন্ধের বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। তবে পরে আরও আলোচনায় চালিয়ে যেতে সম্মত হয়েছে উভয় পক্ষ। এর মধ্যে মঙ্গলবার রাজধানী কিয়েভসহ ইউক্রেনের গুরুত্বপূর্ণ কয়েকটি শহরে নতুন করে হামলা হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০২ মার্চ

Back to top button