শিক্ষা

নতুন কারিকুলামের পাইলটিং বাস্তবায়নে মাউশির ৬ নির্দেশনা

ঢাকা, ০১ মার্চ – চলতি বছর থেকেই দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন কারিকুলামের পাইলটিং কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। (২২ ফেব্রুয়ারি) নতুন কারিকুলামের জন্য পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

নতুন কারিকুলামের পাইলটিং চলা ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৫১টি মাধ্যমিক স্কুল, ৯টি মাদরাসা এবং দুটি কারিগরি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানকে ছয়টি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

নির্দেশনাগুলো হলো-

১. ট্রাইআউটের লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত বিষয়ভিত্তিক শিক্ষক দ্বারা কার্যক্রম পরিচালনা করতে হবে।

২. শিক্ষকদের এনসিটিবি কর্তৃক বিভিন্ন সময়ে আয়োজিত প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে।

৩. নতুন শিক্ষাক্রম অনুযায়ী- উন্নয়ন করা শিখন-শেখানো সামগ্রী (শিক্ষক সহায়িকা, পাঠ্যপুস্তক, ওয়ার্কবুক) এবং প্রশিক্ষণের নির্দেশনা অনুসারে শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে।

৪. ট্রাইআউট কার্যক্রমের জন্য ষষ্ঠ শ্রেণির নির্ধারিত শাখায় শিক্ষার্থী সংখ্যা ৭০ জনের বেশি রাখা যাবে না।

৫. ট্রাইআউট কার্যক্রমের জন্য শিখন ঘণ্টা, সাপ্তাহিক ছুটি, জাতীয় দিবস পালন, শ্রেণিকক্ষের বাইরে শিখন কার্যক্রম ইত্যাদি বিষয়ে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুসরণ করতে হবে।

৬. নির্বাচিত প্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণির নির্ধারিত শাখায় শিক্ষার্থীদের মূল্যায়ন কার্যক্রম নতুন শিক্ষাক্রম অনুসারে সম্পন্ন করতে হবে।

সূত্র : আরটিভি
এম এস, ০১ মার্চ

Back to top button