ইউরোপ

ইউক্রেনের পক্ষে যুদ্ধ করতে লাগবে না ভিসা

কিয়েভ, ০১ মার্চ – চলমান রুশ আগ্রাসনের বিরুদ্ধে বাইরের দেশের কোনো নাগরিক ইউক্রেনের হয়ে লড়াই করতে চাইলে তারা ভিসা ছাড়াই আজ থেকে দেশটিতে প্রবেশ করতে পারবেন।

সোমবার রাতে টেলিভিশনে দেয়া এক ভাষণে এই কথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, কোনো বন্ধু যদি আমাদের সাহায্য করতে চায় তাহলে সে যেকোনো মুহুর্তে ইউক্রেন আসতে পারে।অন্য দেশের হলেও তার ইউক্রেনে প্রবেশ করতে কোনো ভিসা লাগবে না।

নিজ দেশের নাগরিকদের সতর্ক করে জেলেনস্কি বলেন, রুশ বাহিনীর প্রধান লক্ষ্য কিয়েভ। তারা পাওয়ার প্ল্যান্ট বন্ধ করে শহর বিদ্যুৎবিহীন করতে চায়। আমরা আপ্রাণ চেষ্টায় রাজধানীর প্রতিরক্ষা নিজেদের দখলেই রেখেছি। তারা যতই অন্তর্ঘাতী পাঠাক না কেনো, নিজের ভূমি রক্ষায় তাদের সবাইকে প্রতিহত করা হবে।

এদিকে খারকিভে রাশিয়া যুদ্ধাপরাধ সংঘটিত করেছে রাশিয়া এমন অভিযোগ করে জেলেনস্কি আরও জানান, শান্তিকামী ইউক্রেনিয়ানদের হত্যার জন্য বিশ্বের কেউ কোনোদিন রাশিয়াকে ক্ষমা করবে না। রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, বোমাবাজি, সাঁড়াশি অভিযান অতিদ্রুত বন্ধ করা উচিৎ বলেও তিনি জানান।

এর আগে গত বৃহস্পতিবার রুশ বাহিনী ইউক্রেনে আক্রমণ শুরু করলে তাদের প্রতিহত করতে সামরিক সেনাদের পাশাপাশি বেসামরিক জনগণকেও অস্ত্র হাতে তুলে নিতে আহ্বান জানিয়েছিলেন জেলেনস্কি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০১ মার্চ

Back to top button