ইউরোপ

ইউক্রেইন ছেড়েছে পাঁচ লাখেরও বেশি মানুষ

কিয়েভ, ০১ মার্চ – রাশিয়া ইউক্রেনে হামলা করার পর দেশ ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে চলে গেছে পাঁচ লাখেরও বেশি মানুষ, এমনই তথ্য জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

সংস্থাটি এক টুইটে জানিয়েছে, পালিয়ে যাওয়া এইসব মানুষদেরকে প্রয়োজনমত সাহায্য-সহযোগিতা করার জন্য স্থানীয় কর্তৃপক্ষ এবং অংশীদারদের সঙ্গে মিলে কাজ করে যাচ্ছে ইউএনএইচসিআর।

এর আগে একটি টুইটে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেছেন, প্রতিবেশী দেশগুলোকে জরুরি ভিত্তিতে এই দায়িত্ব বাস্তবিকভাবে ভাগাভাগি করে নিতে হবে।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের জবাবে ইউরোপীয় ইউনিয়ন এমনভাবে একতা এবং দৃঢ় পদক্ষেপ নিয়েছে যেমনটি আগে দেখা যায়নি। সোমবার রোমানিয়া সীমান্তের একটি ভ্রাম্যমান শরণার্থী শিবির থেকে একথা বলেছেন ইইউ’র হোম অ্যাফেয়ার্স কমিশনার উইভা জেসন। তিনি বলেন, আমি তহবিল সহায়তা, ব্যক্তিগত এবং অন্যান্য বিষয়ে সহায়তার ক্ষেত্রেও ইউরোপীয় কমিশনের উঠে দাঁড়ানোর প্রয়োজনীয়তা দেখছি।

উল্লেখ্য, বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়ান সৈন্যরা বিশেষ অভিযান শুরু করে। এরপর বিভিন্ন শহরে ইউক্রেনের সেনাদের সঙ্গে রুশদের তীব্র লড়াই হয়। এরইমধ্যে বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে সেনারা।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০১ মার্চ

Back to top button