ক্রিকেট

দ্রুততম ১৫০-এ গর্বিত ও খুশি রশিদ খান

চট্টগ্রাম, ০১ মার্চ – বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে সোমবার ৩ উইকেট নিয়েছেন রশিদ খান। এর মধ্য দিয়ে প্রথম কোনো আফগান ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১৫০ উইকেট শিকারের মাইলফক স্পর্শ করেছেন তিনি। শুধু তাই নয়, ইনিংসের হিসেবে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে যা দ্বিতীয় দ্রুততম। রশিদ খান ১৫১ উইকেট নিয়েছেন ৭৬ ইনিংসে। ৭৫ ইনিংসে ১৫০ উইকেট নিয়ে শীর্ষে আছেন পাকিস্তানের কিংবদন্তি সাকলাইন মুস্তাক।

মুস্তাকের পর আফগান ক্রিকেটার হিসেবে এমন কীর্তি গড়ে দারুণ খুশি সংক্ষিপ্ত ফরম্যাটের অন্যতম তারকা বোলার। দেড়’শর মাইলফলক ছুঁয়ে ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘অসাধারণ লাগছে। আফগানিস্তান থেকে কেউ একজন দ্রুততম দেড়‘শ উইকেটের তালিকায় দ্বিতীয়, এটা গর্বের ব্যাপার। এখানে পৌঁছানোর ব্যাপারটির মাথায় ছিল না আমার। এখানে থাকতে পেরে তাই খুবই গর্বিত ও খুশি।’

রশিদ খান ভিন্ন কিছু ডেলিভারি নিয়ে কাজ করেছেন। যেটা ইতোমধ্যে ওয়ানডে ও টেস্টে ব্যবহার করতে শুরু করেছেন। ভালোভাবে আয়ত্বে আনতে পারলে সেটা তিনি টি-টোয়েন্টিতেও ব্যবহার করবেন বলে জানিয়েছেন।

‘ভিন্ন কিছু ডেলিভারি নিয়ে কাজ করছি আমি। বিশেষ করে, স্লোয়ার যে ডেলিভারি আমি করছি। সাধারণত আমি ৯৫-৯৬ কিলোমিটার গতিতে বল করি। সেখান থেকে আচমকা ৬৫-৭০ কিলোমিটারে নেমে আসে এটা। এতে ব্যাটসম্যানের মোমেন্টাম বদলে যায়।’

‘সবচেয়ে ভালো ব্যাপার হলো- ওয়ানডে ও টেস্টের মতো বড় দৈর্ঘ্যের সংস্করণে এটা ব্যবহার করতে পারি। টি-টোয়েন্টিতে এসব কিছু পরীক্ষার সময় থাকে না। বড় দৈর্ঘ্যের সংস্করণে এটা কাজে লাগানোর চেষ্টা করছি। আরও বেশি নিয়ন্ত্রণে চলে এলে ছোট সংস্করণেও এই ডেলিভারি করব।’ যোগ করেন তিনি।

রশিদ খানের ১৫১ উইকেটের মধ্যে চারবার নিয়েছেন ৫ উইকেট। ৪ উইকেট করে নিয়েছেন ৫ বার। ওয়ানডেতে তার সেরা বোলিং ফিগার ১৮ রানের বিনিময়ে ৭ উইকেট।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০১ মার্চ

Back to top button