ফুটবল

এবার ফুটবল থেকে রাশিয়াকে নিষিদ্ধ করল ফিফা-উয়েফা

রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার পর থেকেই ক্ষুদ্ধ হয়ে উঠেছে শান্তিকামী বিশ্ব। বিশেষ করে ক্রীড়া জগত তো কোনোভাবেই এই আগ্রাসন মেনে নিতে পারছে না। তাই ফিফা-উয়েফার মতো সংস্থাগুলোও আভাস দিচ্ছিল বড় শাস্তির।

এর আগের দিন ‘রাশিয়া’ নাম, পতাকা ও জাতীয় সঙ্গীত ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছিলো ফিফা আর উয়েফা। এবার ফুটবল থেকে নিষিদ্ধই ঘোষণা করল রাশিয়াকে। শুধু জাতীয় দল নয় অবশ্য, রুশ সব ক্লাবকেও সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে সংস্থা দুটো।

সম্প্রতি এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ফিফা ও উয়েফা। বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের ব্যথিত মানুষজনের সঙ্গে ফুটবল পুরোপুরি একাত্মতা পোষণ করছে।

বিবৃতিতে আরও বলা হয়, দুই সংস্থার সভাপতি আশা করছেন, শিগগিরই পরিস্থিতিতে বড় উন্নতি আসবে। তাহলে ফুটবল আবারও জনগণের মাঝে ঐক্য ও শান্তির প্রতীক হয়ে উঠতে পারবে।

এছাড়া এই সিদ্ধান্তের ফলে বিশ্বকাপ বাছাইপর্ব থেকে নিষিদ্ধ হলো রাশিয়া, চলতি মাসে বিশ্বকাপের প্লে-অফ সেমিফাইনালে পোল্যান্ডের মুখোমুখি হওয়ার কথা ছিলো তাদের। নিষেধাজ্ঞার ফলে তা আর হচ্ছে না এখন।

শুধু রাশিয়াই নয়, দেশটির ক্লাবগুলোকেও বের করে দেয়া হয়েছে মহাদেশীয় প্রতিযোগিতা থেকে। ইউরোপার শেষ ষোলোয় রুশ ক্লাব স্পার্টাক মস্কোর মুখোমুখি হওয়ার কথা জার্মান ক্লাব রাজেন বলস্পোর্ট লাইপজিগের বিপক্ষে। এখন উয়েফা থেকে রুশ ক্লাবটি নিষিদ্ধ হওয়ায় ইউরোপার শেষ ষোলোয় ওয়াকওভার নিয়ে সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠে যাবে লাইপজিগ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০১ মার্চ

Back to top button