জাতীয়

১ মার্চ থেকে ২ মাস ইলিশ ধরা নিষিদ্ধ

ঢাকা, ২৮ ফেব্রুয়ারি – ১ মার্চ থেকে ২ মাস বা ৬০ দিনের জন্য দেশের ৫ অভয়াশ্রমে ইলিশ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

সোমবার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের ইলিশ সম্পদের উন্নয়নে জাটকা সংরক্ষণের জন্য আগামীকাল মঙ্গলবার থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ২ মাস ৬ জেলার ৫ টি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ।

এ নিষেধাজ্ঞায় বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার ইলিশ অভয়াশ্রম ও সংশ্লিষ্ট নদ-নদী রয়েছে।

৫ অভয়াশ্রম হচ্ছে চাঁদপুর জেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চরআলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১০০ কিলোমিটার এলাকা; ভোলা জেলার মদনপুর/চরইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার এলাকা; ভোলা জেলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চররুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১০০ কিলোমিটার এলাকা; শরীয়তপুর জেলার নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা এবং চাঁদপুর জেলার মতলব উপজেলার মধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ কিলোমিটার এলাকা; বরিশাল জেলার হিজলা, মেদেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা।

মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০-এর ধারা-৩, উপধারা-৫-এর ক্ষমতাবলে সরকার এ পাঁচ অভয়াশ্রমে প্রতি বছর মার্চ-এপ্রিল দুই মাস ইলিশ, জাটকাসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করে থাকে।

এ সময় অভয়াশ্রমে মাছ আহরণ আইনত দণ্ডনীয় অপরাধ। আইন অমান্যকারীদের কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ ২ বছর সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৮ ফেব্রুয়ারি

Back to top button