ইউরোপ

আজ আলোচনায় বসছে রাশিয়া-ইউক্রেন

কিয়েভ, ২৮ ফেব্রুয়ারি – সোমবার চলমান সংঘাত নিয়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা শুরু হবে।

সোমবার সকালে বৈঠক শুরু হবে। তবে কোন পর্যায়ে আলোচনা হবে, সে বিষয় কিছু জানা যায়নি।

এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার সকালে ইউক্রেন-বেলারুস সীমান্তে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদলের মধ্যে একটি বৈঠক কিছু সময়ের মধ্যেই শুরু হবে।

এর আগে ইউক্রেনের সরকার জানায়, তারা বেলারুস সীমান্তে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছে।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে টেলিফোনে কথা বলার সময় তিনি সীমান্ত এলাকায় প্রিয়াপাত নদীর কাছে রাশিয়ানদের সঙ্গে কোনো শর্ত ছাড়াই দেখা করতে রাজী হয়েছেন।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধবিরোধী বিক্ষোভের পাশাপাশি বিরোধী রাজনীতিবিদ বরিস নেমতসভের হত্যার সপ্তম বার্ষিকীর উপলক্ষ্যে রাশিয়ার ৪৪টি শহরে এই বিক্ষোভ হয়।

কোনো পূর্বশর্ত ছাড়াই রুশ প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতে রাজি রয়েছে ইউক্রেন। বেলারুশ-ইউক্রেন সীমান্তে স্থানীয় সময় সোমবার সকালে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে ইউক্রেনের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইয়েভজেনি ইয়েনিন।

এর আগে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেংকোর সঙ্গে কথা বলার পর এক বিবৃতিতে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেন।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের চতুর্থদিন চলছে রোববার। ইউক্রেনের নানা শহরে হামলা চালাচ্ছে রুশ বাহিনী। ইউক্রেনীয় বাহিনীও প্রতিরোধ গড়ে তুলছে।

সূত্র : যুগান্তর
এন এইচ, ২৮ ফেব্রুয়ারি

Back to top button