ক্রিকেট

ভারতের রেকর্ডগড়া জয়ে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

ধর্মশালা, ২৮ ফেব্রুয়ারি – তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ আগেই জিতে নিয়েছিল ভারত। তৃতীয়টিতে রোববার (২৭ ফেব্রুয়ারি) রাতে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে হোয়াইটওয়াশ করে স্বাগতিকরা।

ধর্মশালায় তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কা আগে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৪৬ রান সংগ্রহ করে। জবাবে ১৬.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে জয় তুলে নেয় রোহিতবাহিনী।

এর মধ্য দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে তৃতীয় দল হিসেবে টানা ১২টি টি-টোয়েন্টি জয়ের রেকর্ড গড়েছে ভারত। এর আগে আফগানিস্তান ও রোমানিয়া টানা ১২ ম্যাচে জয়ের রেকর্ড গড়েছিল।

শ্রেয়াস আয়ার ব্যাট হাতে এক প্রকার একাই হারিয়ে দেন শ্রীলঙ্কাকে। তিনি ৪৫ বলে ৯ চার ও ১ ছক্কায় ৭৩ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ১৫ বলে ৩ চারে অপরাজিত ২২ রান করেন রবীন্দ্র জাদেজা। এ ছাড়া দীপক হুদা ২১ ও সঞ্জু স্যামসন ১৮ রান করেন।

এই ম্যাচে ৭৩ রান করে টি-টোয়েন্টি সিরিজের প্রতিটি ম্যাচে অপরাজিত থেকে সর্বাধিক রান করার রেকর্ড গড়েছেন আয়ার। তিন ম্যাচে তার মোট রান ২০৪। টি-টোয়েন্টি সিরিজের সব ম্যাচে অপরাজিত থেকে এতো বেশি রান করার রেকর্ড তিনি ছাড়া নেই আর কোনো ভারতীয় ক্রিকেটারের।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ২৮ বলে অপরাজিত ৫৭ রান করেন আয়ার। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৪৪ বলে করেন অপরাজিত ৭৪ রান। ব্যাট হাতে দুর্দান্ত একটি সিরিজ খেলে ম্যাচ ও সিরিজ সেরা হন তিনি।

তার আগে শ্রীলঙ্কার টপ অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হন। পাথুম নিশানকা (১), দানুশ্কা গুনাথিলাকা (০), চারিথ আসালঙ্কা (৪) ও জানিথ লিয়ানাগে (৯) মিলে করেন ১৪ রান। এরপর দিনেশ চান্দিমাল, অধিনায়ক দাসুন শানাকা ও চামিকা করুণারত্নের ব্যাটে ভর করে ১৪৬ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা।

শানাকা ৩৮ বলে ৯ চার ও ২ ছক্কায় অপরাজিত ৭৪ রান করেন। চান্দিমাল ২২ ও চামিকা অপরাজিত ১২ রান করেন।

ভারতের আবেশ খান ২৩ রানে ২টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন মোহাম্মদ সিরাজ, হার্শাল প্যাটেল ও রবি বিষ্ণোই।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৮ ফেব্রুয়ারি

Back to top button