অন্যান্য

পুতিনকে বরখাস্ত করল আন্তর্জাতিক জুডো ফেডারেশন

ইউক্রেনের ওপর সামরিক হামলা করার পর থেকে বিভিন্ন নিষেধাজ্ঞার মুখে পড়ছে রাশিয়া। এ থেকে বাদ যাচ্ছেন না খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। যার সর্বশেষ নজির জুডোতে তার নিষিদ্ধ হওয়া।

রোববার সভাপতির পদ থেকে বরখাস্ত করার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক জুডো ফেডারেশন। সেই সঙ্গে আগামী ২০-২২ মে রাশিয়ার কাজানে যে জুডোর গ্র্যান্ড স্ল্যাম হওয়ার কথা ছিলো তা-ও বাতিল করা হয়েছে।

পুতিনের জুডোপ্রীতি কারও অজানা নয়। ৬৯ বছর বয়সী এই রাশিয়ান প্রেসিডেন্ট জুডোতে ব্ল্যাকবেল্টধারী। আন্তর্জাতিক জুডো ফেডারেশনের সান্মানিক সভাপতির পাশাপাশি তিনি সংস্থার শুভেচ্ছাদূতও। এমনকি “জুডো: হিস্টরি, থিওরি, প্র্যাকটিস” নামের একটি বইয়ের সহ-লেখকও তিনি। কিন্তু ইউক্রেনে হামলার ঘটনায় তাকে সরিয়ে দেয়া হলো।

গত বৃহস্পতিবার ইউক্রেনে হামলা চালানোর ঘোষণা দেন পুতিন। এরপর থেকে দুই দেশের মধ্যে চলছে তুমুল লড়াই। রাশিয়ার হামলায় এর মধ্যে ইউক্রেনে মৃত্যুর সংখ্যা কয়েকশ ছাড়িয়ে গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ইউক্রেনের রাজধানী কিয়েভ পর্যন্ত পৌঁছে গেছে রুশ বাহিনী।

এদিকে রাশিয়ার এমন আগ্রাসনের জবাবে পশ্চিমা দেশগুলো একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে। রাশিয়ার বহু আর্থিক সংস্থা এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। দেশটির বহু গুরুত্বপূর্ণ ব্যক্তিও আছেন নিষিদ্ধের তালিকায়।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৭ ফেব্রুয়ারি

Back to top button