ইউরোপ

‘রাশিয়াকে হটিয়ে খারকিভের নিয়ন্ত্রণ পুনরায় ইউক্রেনের হাতে’

কিয়েভ, ২৭ ফেব্রুয়ারি – দেশের প্রধান শহর খারকিভের নিয়ন্ত্রণ পুনরায় ইউক্রেনের সেনারা নিজেদের হাতে নিয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। দেশটির আঞ্চলিক গভর্নর এই দাবি করেন।

টেলিগ্রামে এক পোস্টে গভর্নর ওলেহ সিনেহুবভ বলেন, খারকিভের নিয়ন্ত্রণ পুরোপুরি আমাদের হাতে। সশস্ত্রবাহিনী, পুলিশ এবং প্রতিরক্ষা বাহিনী কাজ করছে। শহর থেকে শত্রুদের সম্পূর্ণভাবে বিতাড়িত করা হয়েছে।

রোববার ইউক্রেনে রাশিয়ান অভিযান নিয়ে দেওয়া লাইভ আপডেটে এই তথ্য জানায় বিবিসি অনলাইন। এর আগে শনিবার রাতভর চেষ্টা চালিয়া ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম এই শহরটিতে রাশিয়ান সৈন্যরা প্রবেশে সক্ষম হয়।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা যায়, শহরের রাস্তায় রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে ইউক্রেনীয়রা লড়াই করছে। ঘটনাস্থলের পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। তাই শহরটির নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের দাবি যাচাই করা কঠিন। তবে সেখানকার বেসামরিক নাগরিকরা বিবিসিকে বলেছেন, খারকিভের নিয়ন্ত্রণ পুনরায় ইউক্রেনের হাতে এসেছে এবং সেখানকার সংঘাতও কমে এসেছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আক্রমণ চালাতে রাশিয়ান সেনাদের নির্দেশ দেন। এরপর রাশিয়ান সেনারা তিন দিক থেকে ইউক্রেনে হামলা শুরু করে। ইউক্রেনের সেনারাও প্রতিরোধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সূত্র: সমকাল
এম ইউ/২৭ ফেব্রুয়ারি ২০২২

Back to top button